Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ৩০ মার্চ ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ক্ষেতলালে দিন ব্যাপী হিন্দু সম্প্রদায়ের বারুনী স্নান অনুষ্ঠিত 

Link Copied!

জয়পুরহাটের ক্ষেতলাল তুলসীগঙ্গা স্নান কমিটির, আটিগ্রাম এর  আয়োজনে দিন ব্যাপী ৯ম তম বারুনী স্নান মেলা অনুষ্ঠিত হয়েছে।
৩০ (মার্চ) বুধবার উপজেলার তুলসীগঙ্গা ইউনিয়নের বিলের ঘাটে এই মেলা অনুষ্ঠিত হয়।
জানা গেছে, উপজেলার হিন্দু সম্প্রদায়ের মধু কৃষ্ণা তৃয়দর্শী তিথি উদযাপনের লক্ষ্যে শীমদ্ভগবদগীতা পাঠ, নাম কীর্তন ও ভক্ত সেবার মধ্য দিয়ে কয়েক যুগ ধরে প্রতিবছর দিনব্যাপী ঐতিহ্যবাহী ওই মেলা অনুষ্ঠিত হতো যা  ডুঙ্গীবানীর মেলা নামে পরিচিত ছিলো। কিন্তু গত আট বছর ধরে মেলাটি স্থান পরিবর্তন করে উপজেলার তুলসীগঙ্গা বিলের ঘাট নামক স্থানে করা হচ্ছে তারই ধারাবাহিকতায় বুধবার দিন ব্যাপী ৯ম বছর উদযাপন করতে মেলার  আয়োজন করেছে ওই কমিটি। মেলায় উপজেলার বিভিন্ন গ্রামের হিন্দু সম্প্রদায়ের লোকজনের উপস্থিতিতে শ্রীমদ্ভগবদগীতা পাঠ, পূজা, কীর্তন, গঙ্গা স্নান ও দুপুরে ভোগ বিতরন করা হয়।
পুরাতন এই লোকসংস্কৃতির প্রকাশ কতকাল পূর্বে শুরু হয়েছিল তা জানা যায় নি । তবে মেলার ঐতিহ্য ধরে এখনও আঁকড়ে আছে উপজেলার হিন্দু সম্প্রদায়ের মানুষ।
মেলা কমিটির সভাপতি শ্রী মনমতো বর্মন বলেন, কয়েক যুগের পুরোনো এই মেলা সবার কাছে ডুঙ্গিবানী মেলা হিসেবে পরিচিত ছিলো কিন্তু এবার দিয়ে ৯ম তম বছর ধরে আমরা স্থান পরিবর্তন করে বিলের ঘাটে করে আসছি, মেলায় উপজেলার বিভিন্ন গ্রামের হিন্দু সম্প্রদায়ের লোকজন আসে পূজা, গীতা পাঠ, নাম কীর্তন, ভক্ত সেবা ও দুপুরে গঙ্গা স্নানের পর ভোগ বিতরন করা হয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।