Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শুক্রবার , ১ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

মধু সংগ্রহ: শরণখোলায় তিন শতাধিক মৌয়ালের সুন্দরবনে যাত্রা

শরণখোলা(বাগেরহাট)প্রতিনিধি
এপ্রিল ১, ২০২২ ৬:০৪ অপরাহ্ণ
Link Copied!

পূর্ব সুন্দরবনে শুরু হয়েছে মধু আহরণের মৌসুম। শুক্রবার(১ এপ্রিল) বিকেলে শরণখোলায় তিন শতাধিক মৌয়ালী মধু সংগ্রহের জন্য সুন্দরবনে যাত্রা করেছে। এদিন মৌয়ালদের বনের শরণখোলা ষ্টেশনসহ অন্যান্য ষ্টেশন থেকে পাস ( অনুমতিপত্র) দেওয়া হয়েছে। বনবিভাগ এ বছর এক হাজার পঞ্চাশ কুইন্টাল মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণকরেছে।
বনবিভাগ সূত্রে জানাযায়,এবছর ১৫ মার্চ থেকে আগাম মধু আহরণ মৌসুমশুরুর ঘোষণা করে ছিলো বনবিভাগ। ঐ সময়ে বনে মধু পাওয়া যাবেনা আশংকায় মৌয়ালরা বনে যায়নি। আগের নিয়মে মৌয়ালগণ সুন্দরবনে মধু সংগ্রহের জন্য ১ এপ্রিল শরণখোলা ষ্টেশনসহ অন্যান্য ষ্টেশন অফিস থেকে পাস (অনুমতিপত্র) সংগ্রহ করেন।এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত মৌয়ালগণ বনে মধু সংগ্রহ করবেন। মৌয়ালদের ১৪ দিনের করে পাস দেয়া হয়।শুক্রবার শরণখোলা ষ্টেশন থেকে ৪৮টি, চাঁদপাই ষ্টেশন থেকে ১২টি এবংঢাংমারী ষ্টেশন থেকে ৫টি নৌকা পাস নিয়েছে। প্রতিটি নৌকায় ৯ জন করে মৌয়াল রয়েছেন।শুক্রবার বিকেলে শরণখোলা ষ্টেশন থেকে মৌয়ালদের ৩৪টি নৌকার বহর গভীর বনের নির্দ্দিষ্ট গন্তব্যে রওয়ানা হয়ে যায়। শরণখোলার উত্তর সাউথখালী গ্রামের মৌয়াল বাদশা শেখ জানান, তিনি দীর্ঘ ২০ বছর ধরে সুন্দরবনে মধু সংগ্রহ করে আসছেন। প্রতিবার সুন্দরবনে যাত্রায় তার ৫০/৬০ হাজার টাকা খরচ করে বনে যেতে হয়। গত বছর আশানুরুপ মধু না পাওয়ায় লোকসান হয়েছে এবছর বেশী মধু পাওয়া যাবে বলে ঐ মৌয়াল আশা প্রকাশ করেন শরণখোলা ফরেষ্ট ষ্টেশন অফিসার মোঃ আসাদুজ্জামান জানান, সুন্দরবনে মধু আহরণের জন্য শুক্রবার ৪৮ টি নৌকা অনুমতিপত্র (পাশ) গ্রহণ করেন।
পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, এবছর পূর্ব সুন্দরবনে ১ হাজার ৫০ কুইন্টাল মধু ৩শ কুইন্টাল মোম সংগ্রহের লক্ষামাত্রা নির্ধারণ করা হয়েছে। গত ২০২০-২১ অর্থ বছরে পূর্ব সুন্দরবন থেকে এক হাজার ৪৪ কুইন্টাল মধু ও ৩১৩ কুইন্টাল মোম সংগ্রহ এবং এ থেকে ১০ লাখ ৯৬ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছিলো বলে ডিএফও জানান।

 

বার্তা/এন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।