Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ৫ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

পুতিন নৃশংস, যুদ্ধাপরাধী: বাইডেন

ডেস্ক রিপোর্ট
এপ্রিল ৫, ২০২২ ৩:২৫ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের বুচা শহরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নৃশংসতা চালানোর অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফের যুদ্ধাপরাধী আখ্যা দিয়েছেন।

গতকাল সোমবার (৪ এপ্রিল) তিনি বলেন, পুতিনের বিচার হওয়া উচিত এবং তিনি রাশিয়ার বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আরোপ করতে চান।

প্রেসিডেন্ট পুতিনকে ‘একজন যুদ্ধাপরাধী’ হিসেবে অভিহিত করে বাইডেন বলেন, ‘এই লোকটি (পুতিন) নৃশংস। বুচায় কী ঘটেছে সেই সত্য আপনারা দেখেছেন। তিনি একজন যুদ্ধাপরাধী, তবে আমাদেরকে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে হবে যাতে যুদ্ধাপরাধের বিচার করা যায়।

বাইডেন এর আগেও পুতিনকে একজন যুদ্ধাপরাধী ও ক্রেমলিনের চরম উস্কানিদাতা হিসেবে অভিহিত করেন।

তিনিবলেন, আপনি স্মরণ করতে পারেন আমি সমালোচনা করেছি। এ ব্যাপারে একেবারে সত্যি কথা হচ্ছে, আপনি দেখেছেন বুচায় কি ঘটেছে। এই লোক নিষ্ঠুর ও বুচায় কি ঘটছে তা সবাই দেখছেন।

রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছেন বলেও জানিয়েছেন বাইডেন। কী ধরনের নিষেধাজ্ঞা দিতে পারেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি আপনাদের জানাব।

পরমাণু ক্ষমতাধর দেশ রাশিয়ার সাথে সরাসরি সংঘাতে জড়িয়ে পড়ার ব্যাপারে সাবধান থাকা যুক্তরাষ্ট্র ও ন্যাটো ইউক্রেনে অর্থ ঢালা ও অস্ত্রের যোগান দেয়া বজায় রেখেছে এবং রাশিয়ার আর্থিক অবস্থা দুর্বল করার লক্ষ্যে মস্কো ও পুতিনের অন্তরঙ্গ বন্ধুদের বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে।

বাইডেন তার রুশ প্রতিপক্ষকে বলেন, ‘তাকে জবাবদিহি করতে হবে।’

রাজধানী কিয়েভের কাছের শহর বুচার রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে থাকা কয়েকশ মৃতদেহ পাওয়ার পর ইউক্রেইন কর্তৃপক্ষ রাশিয়ার বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত শুরু করেছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।