Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ৫ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

বেনাপোল দিয়ে দুই বছর পর টুরিস্ট ভিসায় ভারতে যাচ্ছে বাংলাদেশি যাত্রীরা

ইমরান হোসেন আশা, বেনাপোল
এপ্রিল ৫, ২০২২ ৫:০১ অপরাহ্ণ
Link Copied!

মহামারি করোনা ভাইরাসের কারনে দুই বছর বেনাপোল চেকপোষ্ট দিয়ে ভারত বাংলাদেশের মধ্যে পাসপোর্টযাত্রী পারাপার বন্ধ থাকার পর আজ মঙ্গলবার (৫ এপ্রিল) থেকে টুরিস্ট ভিসায় বেনাপোল চেকপোষ্ট দিয়ে দু’দেশের মধ্যে যাত্রী চলাচল শুরু হয়েছে। টুরিস্ট ভিসা চালু হওয়ায় বেনাপোল চেকপোস্ট ব্যবসায়ীদের মাঝে কিছুটা স্বস্থি ফিরে এসেছে।

বেনাপোল ইমিগ্রেশন সুত্রে জানা যায়, করোনা ভাইরাসের কারনে ২০২০ সালের ১৩ মার্চ বেনাপোল চেকপোষ্ট দিয়ে দু দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল বন্ধ হয়ে য়ায়। পরে করোনার সংক্রমন একটু কমলে মেডিকেল ও ব্যবসায়ী ভিসা পাওয়া যাত্রীরা দু’দেশের মধ্যে যাতায়াতের অনুমতি পাই। পরবর্তীতে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশন অফিস টুরিস্ট ভিসা চালু করলেও ওই ভিসায় বিমানে যাওয়ার অনুমতি থাকায় বেনাপোল চেকপোষ্ট দিয়ে বন্ধ ছিল টুরিস্ট ভিসা পাওয়া যাত্রীদের চলাচল।

গত ১৩ মার্চ বাংলাদেশ সরকারের সরাষ্ট্র মন্ত্রনালয়ের সুরক্ষা সেবা বিভাগ বহিরগমন ২ এর যুগ্ন সচিব মোঃ শাহরিয়াজ (পিএএ) স্বাক্ষরিত পত্রে জানানো হয় (পত্র সংখ্যা-৫৮.০০.০০০০.০৪১.২১.০০৩.১২.৪২) যে,ভারতীয় নাগরিকদের বাংলাদেশে আগমনের জন্য শর্ত সাপেক্ষে ভিসা প্রদানে নির্দেশ ক্রমে এ বিভাগের সম্মতি জানানো হলো। বাংলাদেশ সরকার এ সিদ্ধান্ত দেয়ার পর ভারত সরকার ও একই ভাবে ভারতে টুরিস্ট বাংলাদেশীদের জন্য ভিসা চালু করেন এবং ৩ মার্চ থেকে সড়ক পথে টুরিস্ট ভিসা ইস্যু করেছেন। ২০২২ সালে নতুন টুরিস্ট ভিসা পাওয়া ৭/৮ জন বাংলাদেশী যাত্রী বেনাপোল চেকপোষ্ট দিয়ে ভারত ভ্রমনে গেছেন।

বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু আহম্মেদ জানান. ভারতীয় হাইকমিশন ৩ মার্চ থেকে নতুন টুরিস্ট ভিসা চালু করেছেন। ২০২২ সালে দেয়া নতুন ভিসায় কয়েকজন যাত্রী ভারতে গেছেন। তবে পাসপোর্টে আগের পাওয়া পুরাতন ভিসায় কোন যাত্রী ভারতে যেতে পারছেন না। ২০২২ সালে নেয়া টুরিস্ট ভিসার যাত্রীরা বেনাপোল চেকপোষ্ট দিয়ে ভারতে ভ্রমন করতে পারবেন বলে তিনি জানান।

 

বার্তা/এন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।