Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ৭ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

চন্দনাইশে বহুল প্রতীক্ষিত বরকল সেতুর কাজ শেষ পর্যায়ে, জুনে চালুর আশা

Link Copied!

দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার, চন্দনাইশ ও আনোয়ারা উপজেলার সাথে সংযোগের অন্যতম চাঁন্দখালী খালের উপর বহুল প্রত্যাশীত অত্যাধুনিক (বরকল)  পিসি গার্ডার সেতু নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে আগামী এপ্রিলের মধ্যে এই সেতুর কাজ সমাপ্ত হওয়ার পরই জুনের মধ্যে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে জানা গেছে।
এ সেতুটি উন্মুক্ত হলে কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ট্যানেলের সাথে সরাসরি যুক্ত হবে চন্দনাইশ উপজেলাসহ পুরো দক্ষিন চট্টগ্রাম এতে পাল্টে যাবে দক্ষিণ চট্টগ্রামের আর্থ সামাজিক অবস্থান।
১১৮ মিটার দৈর্ঘের প্রত্যাশীত সেতুটি নিমার্ণে ব্যয় হচ্ছে ২৪.৫০ কোটি টাকা। ১০.২৫০ মিটার প্রস্থের পিসি গার্ডার এই সেতুর দুই প্রান্তে এবার্টমেন্ট ছাড়াও পিলার দুটি এবং তিনটি স্প্যানের উপর ১৫ টি গার্ডার রয়েছে এ গার্ডারের উপরে বর্তমানে স্ল্যাব স্থাপনের কাজ চলছে সেই সাথে সেতুর আনোয়ারা প্রান্তে ২০০ মিটার ও চন্দনাইশ প্রান্তে নির্মিত হচ্ছে ১৮০ মিটার সংযোগ সড়ক নির্মাণ কাজও শেষ পর্যায়ে রয়েছে।
গতকাল সরে জমিনে সেতু নিমার্ণ কাজ পরিদর্শন করতে গিয়ে দেখা গেছে ইতোমধ্যে সেতুর সার্বিক কাজ এগিয়েছে ৮৫ থেকে ৯০ ভাগ ।
২০১৯ সালের ডিসেম্বরের মধ্য ডিসেম্বর সেতু নির্মাণ কাজ শুরু হয়। ২০২২ সালের জুনের মধ্যে সেতু নির্মাণের কাজ শেষ করার কথা রয়েছে। কিন্তু গতকাল সেতুনির্মাণ কাজ পরিদর্শনে গিয়ে দেখা গেছে সেতু নিমার্ণ ইতোমধ্যে সন্তোষজনক ভাবে এগিয়ে চলছে। জানতে চাইলে সওজের দোহাজারী সার্কেলের উপ বিভাগীয় প্রকৌশলী জামাল উদ্দিন বলেন সেতুর নির্মাণ ইতোমধ্যে ৮৫ ভাগ এগিয়েছে আগামী জুনের পুর্বেই সেতুর নির্মাণ কাজ শেষ হলেই যানবাহন ও জনসাধারণের চলাচলের জন্য উম্মুক্ত করে দেওয়ার আশা করছি।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।