Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ৯ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

জয়পুরহাটে শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন পলক

Link Copied!

জয়পুরহাটের কালাইয়ে ‘শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার’- এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন আইসিটি প্রতিমন্ত্রীর জুনাইদ আহমেদ পলক।
 ৯ (এপ্রিল) শনিবার সাড়ে ১১ টায় হাইটেক পার্ক কতৃপক্ষ ও জয়পুরহাট জেলা প্রশাসনের আয়োজনে কালাই সরকারি মহিলা কলেজ মাঠে ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আলোচনা সভায় হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এঁর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, ‘শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার’ জয়পুরহাটবাসীর জন্য প্রধানমন্ত্রীর এক অনন্য উপহার। দেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে বেসরকারি বিনিয়োগের গতি বৃদ্ধি করতে ডিজিটাল উদ্যোক্তা তৈরি করবে ওই ‘শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার’। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে আইসিটি খাতে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটির অধিক এবং সাড়ে ৬ লক্ষ ফ্রিল্যান্সার প্রতি বছর বৈদেশিক মুদ্রা আয় করছে ৫০০ মিলিয়ন ডলার। এখন গ্রাম পর্যন্ত পৌঁছে গেছে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা।
প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর নেতৃত্বে ১৩ বছরে প্রযুক্তি শিল্পে রপ্তানি আয় দাড়িয়েছে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার। আশা করছি আগামী দেড় বছরের মধ্যে এই আইটি ট্রেনিং সেন্টারের নির্মাণ কাজ শেষ হবে ও দুই বছরের মধ্যে কার্যক্রম শুরু হবে। সেখানে প্রশিক্ষণ নিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে ১ হাজার তরুণ।
সভাপতির বক্তব্যে হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, ডিজিটাল বাংলাদেশ আসলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলারই আধুনিক রুপ। প্রতিযোগিতার এই যুগে তরুণদের টিকে থাকতে প্রযুক্তি শিক্ষার বিকল্প নাই। সরকার এজন্য প্রযুক্তিনির্ভর একটি জাতি গড়ে তুলতে কাজ করছে।
তিনি আরো বলেন “শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার’ থেকে ট্রেনিং নিয়ে হামার জয়পুরহাটের তরুণ-তরুণীরা নিজেদের কর্মসংস্থান নিজেরাই তৈরি করবে এবং উদ্যোক্তা হয়ে মানুষকে চাকুরি দিবে।
অনুষ্ঠানে অন্যান্যরা তাদের বক্তৃতায় বলেন বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে নতুন উদ্যোক্তা তৈরি করে আইটি ইন্ডাস্ট্রিতেও এখন জয়পুরহাটবাসীর অবদান রাখার একটি নতুন জারি অন্মুচন হলো। আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে জয়পুরহাটের যুব সমাজের আত্ম-কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হবে।
স্বাগত বক্তব্যে হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ বলেন, দেশের ৬৪ জেলায় আইটি খাতে দক্ষ মানবসম্পদ তৈরি করতে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে। সরকারের নিজস্ব অর্থায়নে ও সেনাবহিনীর তত্ত্বাবধানে ৮৫ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ডিজেল প্ল্যান্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ রফিকুল ইসলাম।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট, সাধারণ সম্পাদক জাকির হোসেন, কালাই উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মিনফুজুর রহমান মিলন, উপজেলা নির্বাহী কর্মকর্তা টুকটুক তালুকদার, পৌর মেয়র রাবেয়া সুলতানা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফজলুর রহমান ও বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদ কর্মী প্রমুখ।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: