Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ১১ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

সখীপুরে বিনামূল্যে বীজ ও সার বিতরণের শুভ উদ্ধোধন

Link Copied!

টাঙ্গাইলের সখীপুর উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে খরিপ-১/২০২২-২৩ মৌসুমে উফশী আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে সার ও বীজ বিতরণের শুভ উদ্ধোধন করা হয়েছে।
সোমবার (১১ এপ্রিল)  উপজেলা পরিষদ হল রুমে বিনামূল্যে সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে সখীপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফারজানা আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও (বাসাইল-সখীপুর) টাঙ্গাইল – ০৮ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম এমপি। এ সময় উপস্থিত ছিলেন সখীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জুলফিকার হায়দার কামাল, পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা আবু হানিফ আজাদ, সরকারি সা’দত কলেজের সাবেক অধ্যক্ষ চর্যাপদ গবেষক প্রফেসর আলীম মাহমুদ, উপজেলা কৃষি কর্মকর্তা নিয়ন্তা বর্মন, সখীপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল করিম, সখীপুর পিএম পাইলট মডেল গভঃ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ কেবিএম খলিলুর রহমান তালুকদার, সখীপুর প্রেস ক্লাবের সভাপতি ইকবাল গফুর, সখীপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক অধ্যাপক নজরুল ইসলাম খান, যাদবপুর ইউপি চেয়ারম্যান একেএম আতিকুর রহমান, দাড়িয়াপুর ইউপি চেয়ারম্যান আনসার আলী আসিফ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইসমত আরা খাতুন প্রমুখ। এছাড়াও সখীপুর উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত কৃষকবৃন্দ এবং সখীপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
সখীপুর উপজেলার ৭০০ জন কৃষকদের মাঝে জনপ্রতি ৫ কেজি উফশী আউশ ধানের বীজ, ১০ কেজি এমওপি (MOP) সার ও ২০ কেজি  ডিএপি (DAP) সার বিতরণ করা হয়েছে। এছাড়াও সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের মাধ্যমে ৫০% ভর্তুকির আওতায় একজন কৃষককে কম্বাইন হারভেস্টার মেশিন ও দুইজন কৃষকের মাঝে পাওয়ার থ্রেসার মেশিন বিতরণ করা হয়েছে।
 সখীপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফারজানা আলম  বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নের্তৃত্বে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রা দুর্বার গতিতে এগিয়ে চলছে। তারই ধারাবাহিকতায় কৃষি মন্ত্রণালয়ের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক সখীপুর উপজেলার ৭০০ জন কৃষক বিনামূল্যে জনপ্রতি ৫ কেজি আউশ ধানের বীজ, ১০ কেজি এমওপি (MOP) সার ও ২০ কেজি ডিএপি (DAP) সার পেয়েছে। বিনামূল্যে কৃষকরা সার পাওয়ার কারণে কৃষি ক্ষেত্রে কৃষকদের চাষাবাদের খরচ কমে আসবে। এতে করে কৃষকরা উপকৃত হবে।
সখীপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নিয়ন্তা বর্মন বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষি যান্ত্রিকীকরনে গুরুত্ব দিচ্ছে । তার ফলশ্রুতিতে ৫০% ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে যন্ত্রপাতি বিতরণ করছেন। এছাড়া প্রতি বছরের ন্যায় এ বছরও খরিপ১ মৌসুমে  ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আউশ আবাদ বৃদ্ধির লক্ষ্যে  ৭০০ জন কৃষকদের বিনামূল্যে বীজ ও সার দেয়া হচ্ছে । এর ফলে কৃষকরা আউশ আবাদে আগ্রহী হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।