Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ১৬ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: সুযোগ নিচ্ছে ভারত-ইরান

আন্তর্জাতিক ডেস্ক
এপ্রিল ১৬, ২০২২ ৪:৪০ অপরাহ্ণ
Link Copied!

‘কারও পৌষ মাস, কারও সর্বনাশ’ এই প্রবাদের অন্তর্নিহিত অর্থ একই পরিস্থিতিতে কারও সুখ আবার কারও দুঃখ। বর্তমান রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে তাই হচ্ছে।

রয়টার্স জানিয়েছে, রাশিয়া ও ইউক্রেনের বৃহত্তম গম ক্রেতা মিশর। কিন্তু দুই প্রতিবেশীর মধ্যে যুদ্ধের কারণে দেশটি এবার ভারত থেকে গম কেনার সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্বের মোট গম রপ্তানির ২৯ শতাংশই সরবরাহ করে রাশিয়া-ইউক্রেন। গত ২৪ ফেব্রুয়ারি দুই দেশের মধ্যে সংঘাত শুরুর পর থেকে বিশ্ববাজারে গম সরবরাহ ব্যাপকভাবে কমে গেছে।

২০২০ সালে রাশিয়া থেকে ১৮০ কোটি মার্কিন ডলারের ও ইউক্রেন থেকে ৬১ কোটি ৮০ লাখ ডলারের গম আমদানি করেছিল মিসর। উত্তরপূর্ব আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের মধ্যে সংযোগকারী দেশটি এখন রাশিয়া ও ইউক্রেন বাদ দিয়ে ভারত থেকে ১০ লাখ টন গম আমদানি করতে করছে, এর মধ্যে চলতি এপ্রিল মাসেই নেবে ২ লাখ ৪০ হাজার টন গম।

এদিকে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো। এরই মধ্যে মস্কোর ওপর কয়েক হাজার নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো।

মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞার ফলে পাশ্চাত্যের কোম্পানিগুলো রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে। এ সুযোগকে কাজে লাগিয়ে ইরানের পোশাক শিল্প রাশিয়ার বাজার দখলের দিকে এগিয়ে যাচ্ছে।

প্রেসটিভি জানিয়েছে, আগামী তিন বছরের মধ্যে রাশিয়ার বাজারে ইরানের তৈরি পোশাকের ব্র্যান্ডগুলো একচেটিয়া নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হবে। রাশিয়ান কাউন্সিল অব শপিং সেন্টার্সের (আরসিএসসি) এক প্রস্তাবনা মতে- ইরানের যেসব কোম্পানি চামড়ার পোশাক, জুতা ও ব্যাগ তৈরি করে তাদেরকে পশ্চিমা কোম্পানিগুলোর জায়গায় পণ্য বিক্রির সুযোগ দেওয়া হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।