Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ১৭ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ইউক্রেন সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাজ্য

ডেস্ক রিপোর্ট
এপ্রিল ১৭, ২০২২ ২:৩৮ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাজ্যে সশস্ত্র বাহিনীর বিশেষ বাহিনী স্পেশাল এয়ার সার্ভিসের (এসএএস) সদস্যরা কিয়েভ অঞ্চলে ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণ দিচ্ছে বলে জানিয়েছে এক ব্রিটিশ সংবাদমাধ্যম। খবর দ্য টাইমস অব লন্ডন।

স্পেশাল এয়ার সার্ভিসের (এসএএস) সদস্যরা গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনের দুটি ব্যাটালিয়নের কর্মকর্তা ও সেনা সদস্যদের প্রশিক্ষণ দিচ্ছেন। কিয়েভের বিশেষ সেনা ইউনিটে তাদের প্রশিক্ষণ চলে। শুক্রবার (১৫ এপ্রিল) ইউক্রেনের দুটি ব্যাটালিয়নের কর্মকর্তারা দ্য টাইমস অব লন্ডনকে বলেন, গত সপ্তাহ ও তার আগের সপ্তাহে এসএএস বাহিনী তাদের সেশন পরিচালনা করেছে। প্রশিক্ষকরা তাদের ট্যাংকবিধ্বংসী ব্রিটিশ ক্ষেপণাস্ত্র এনএলএডব্লিউ চালানো শিখিয়েছেন বলে জানান এক কমান্ডার। রুশ বাহিনী ইউক্রেনে হামলা শুরুর পর প্রথমবার দেশটিতে ব্রিটিশ সেনাদের দায়িত্ব পালনের খবর হলেও যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় তা নিশ্চিত করেনি বলে জানায় বিবিসি।

ইউক্রেনে রাশিয়ার অভিযানে পশ্চিমা দেশগুলোর যুক্ত হওয়া মানে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাওয়া, রাশিয়ার এই হুমকির মধ্যে ইউক্রেনে বিশেষ ব্রিটিশ বাহিনীর ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দেওয়ার খবর এলো। ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখলে নেওয়ার পর থেকেই ইউক্রেনে ব্রিটিশ সেনা প্রশিক্ষকদের উপস্থিতি ছিল। কিন্তু রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালাতে যাচ্ছেন এই আশঙ্কা থেকে ফেব্রুয়ারিতেই সব প্রশিক্ষককে দেশটি থেকে সরিয়ে নেওয়া হয়েছিল।

টাইমস অব লন্ডন ইউক্রেনের যে দুই কমান্ডারের সঙ্গে কথা বলেছেন, তাদের একজন ক্যাপ্টেন ইউরি মিরোনেনকো, অন্যজন কিইভের বিশেষ বাহিনীর কমান্ডার, যার ডাকনাম ‘স্কিফ’।
মিরোনেনকো বলেছেন, কিয়েভের ওবোলনে অবস্থিত তার ব্যাটালিয়নের নতুন ও সেনাবাহিনীতে ফের যুক্ত হওয়া সদস্যদের ব্রিটিশ এসএএস দুই সপ্তাহ আগে কীভাবে এনএলএডব্লিউ চালাতে হবে তার প্রশিক্ষণ দিয়েছে। ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত যুক্তরাজ্য ইউক্রেনকে ৩ হাজার ৬০০-এর বেশি নেক্সট জেনারেশন লাইট অ্যান্টি-ট্যাংক উইপন (এনএলএডব্লিউ) দিয়েছে।
রণাঙ্গনে রাশিয়ার ধীরগতির, বেশ পুরনো ট্যাংকগুলোর বিরুদ্ধে এগুলো কার্যকর প্রমাণিত হওয়ায় কিয়েভ লন্ডনের কাছে হালকা, সহজে ব্যবহারযোগ্য এ অস্ত্র আরও চেয়েছে বলে জানিয়েছে ডেইলি মেইল।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।