Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ১৯ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

জেলেনস্কির কিয়েভ সফরের আহ্বানে সাড়া দেননি বাইডেন

ডেস্ক রিপোর্ট
এপ্রিল ১৯, ২০২২ ৩:৫১ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সমর্থন জানানোর জন্য সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে কিয়েভ সফরের আহ্বান জানান। কিন্তু মার্কিন প্রেসিডেন্টের কিয়েভ সফরের ‘পরিকল্পনা নেই’ বলে জানিয়েছে হোয়াইট হাইস।

স্থানীয় সময় সোমবার (১৮ এপ্রিল) হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি সাংবাদিকদের এ তথ্য জানান। খবর এনডিটিভির।

জেলেনস্কির আহ্বানে সাড়া দিয়ে কয়েকজন ইউরোপীয় নেতা কিয়েভ সফর করলেও বাইডেনের সফর আরও জটিল ‘নিরাপত্তা চ্যালেঞ্জ’ সৃষ্টি করবে বলে মনে করছে হোয়াইট হাউস। তাই জো বাইডেনের পরিবর্তে উচ্চপদস্থ একজন মার্কিন কর্মকর্তা, সম্ভবত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বা প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে কিয়েভে পাঠাতে চায় যুক্তরাষ্ট্র।

এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাস এলাকা দখল করতে রুশ সেনারা ব্যাপক হামলা শুরু করেছে বলে জানিয়েছেন জেলেনস্কি। তীব্র লড়াইয়ের পর এখন ‘দনবাসের জন্য যুদ্ধ’ চলছে বলে নিশ্চিত করে তিনি জানান, দনবাসের যুদ্ধে রাশিয়ার বিপুলসংখ্যক সেনা অংশ নিয়েছে।

জেলেনস্কি বলেন, ‘এখানে যতই রুশ সৈন্য আনা হোক না কেন, আমরা যুদ্ধ করব। আমরা নিজেদের রক্ষা করব।’ অন্যদিকে জেলেনস্কির চিফ অব স্টাফ বলেছেন, দনবাসে রাশিয়ার হামলার মধ্য দিয়ে যুদ্ধের ‘দ্বিতীয় পর্ব’ শুরু হয়েছে।

ইউক্রেনের শতাধিক সামরিক লক্ষ্যবস্তুতেও হামলা চালিয়েছে রাশিয়া। সোমবার (১৮ এপ্রিল) এ দাবি করে মস্কো জানায়, রুশ সেনাদের ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের বেশ কয়েকটি সেনাঘাঁটি ধ্বংস হয়েছে।

এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের ৩১৫টি লক্ষ্যবস্তুতে আঘাত হানে। এর মধ্যে অস্ত্র ও সামরিক সরঞ্জামের গুদাম রয়েছে। একই সঙ্গে রুশ বাহিনী ইউক্রেনের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে।

খারকিভ, ইরপিনসহ বিভিন্ন এলাকার ১৬টি সামরিক স্থাপনা ধ্বংস করে দেওয়া হয়েছে বলেও দাবি করেছে মস্কো। কৃষ্ণ সাগরে রুশ যুদ্ধজাহাজ মস্কভায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলার পাল্টা প্রতিশোধ হিসেবে হামলা জোরদার করে মস্কো। তারই অংশ হিসেবে এ অভিযান।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।