Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ১৯ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ফ্রান্সে আবারও ক্ষমতায় আসছেন ম্যাক্রোঁ

বার্তাকন্ঠ
এপ্রিল ১৯, ২০২২ ৫:৩৫ অপরাহ্ণ
Link Copied!

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোট নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও কট্টর ডানপন্থি প্রার্থী মেরিন লা পেন নির্বাচনে জয়ের লক্ষ্যে ভোটারদের মন জয় করতে দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।

রাজনৈতিক বিশ্লেষক ও দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা বলছেন, কোনো অঘটন না ঘটলে এবারের নির্বাচনেও ম্যাক্রোঁর জয়ের সম্ভাবনাই বেশি।

ফ্রান্সের ১১তম প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ও চূড়ান্ত দফা অনুষ্ঠিত হবে আগামী ২৪ এপ্রিল। প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী মধ্যপন্থি হিসেবে পরিচিত প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং কট্টর ডানপন্থি মেরিন লা পেন ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। তুলে ধরছেন তাদের নির্বাচনী ইশতেহারসহ আগামী দিনের পরিকল্পনা।

এদিকে লা পেনের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ এবং হালাল মাংস বন্ধ করা ও মুসলিম নারীদের বোরকা পরা নিষিদ্ধে তার বক্তব্য বিতর্কের জন্ম দিয়েছে। প্রথম দফা নির্বাচনে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ পেয়েছিলেন ২৭.৮৫ শতাংশ ভোট আর মেরিন লা পেন পেয়েছিলেন ২৩.১৫ শতাংশ ভোট।

ফ্রান্সের এবারের নির্বাচনে ভোট দেওয়ার উপযুক্ত প্রায় ৪ কোটি ৯০ লাখ মানুষ। এর বিপরীতে প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন মোট ১২ জন। তবে নিয়মানুসারে, পরবর্তী পর্বে তথা দ্বিতীয় রাউন্ডে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে শুধু প্রথম রাউন্ডে সর্বাধিক ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে। ম্যাক্রোঁ ও লা পেন যে দ্বিতীয় রাউন্ডে লড়বেন তা আগেই স্পষ্ট হয়েছিল বুথফেরত জরিপে।

গত দুই দশকের মধ্যে ফ্রান্সের কোনো প্রেসিডেন্ট দ্বিতীয় মেয়াদে জয় পাননি। ফ্রান্সের ভোটারদের মধ্যে দুই বড় দলের প্রতি সচরাচর যে আনুগত্য দেখা যায়, ২০১৭ সালের নির্বাচনে সেটা ভেসে গিয়েছিল ম্যাক্রোঁর বিজয়ের মধ্য দিয়ে। ফ্রান্সের বড় দুই দল এখনও সেই ক্ষত সামলে উঠতে পারেনি।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।