Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ২০ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ঝিকরগাছায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে লাখ টাকা জরিমানা

আশরাফুজ্জামান বাবু, ঝিকরগাছা (যশোর)
এপ্রিল ২০, ২০২২ ৯:২০ অপরাহ্ণ
Link Copied!

যশোরের ঝিকরগাছায় কপোতাক্ষ নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে মোবাইল কোর্টের মাধ্যমে ১ লাখ টাকা জরিমানা আদায় করেছে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ডাঃ কাজী নাজিব হাসান।
বুধবার (২০ এপ্রিল) দুপুর ২টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার ২নং মাগুরা ইউনিয়েনর মিশ্রিদেয়াড়া বাজার সংলগ্ন কপোতাক্ষ নদে থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ঘটনায় বালু মহাল  ও মাটি সংরক্ষণ আইন ২০১০ এর আওতায় বহিরামপুর গ্রামের মোঃ আব্দুল কাদের খানের ছেলে মোঃ আব্দুল জালাল (৫৫) কে গ্রেপ্তার করা হয়।
তাৎক্ষণিকভাবে সঙ্গে থাকা থানার পুলিশ বাহিনীর এস,আই, (নি.) জনাব সুব্রত  কুমার কুন্ডু উক্ত অপরাধটি মোবাইল কোর্টে বিচারের জন্য লিখিত অভিযোগ দায়ের করেন। তার অভিযোগটি আমলে নিয়ে ঘটনাস্থল থেকে অবৈধ বালু উত্তোলনে ব্যবহৃত ০৪ (চার) টি শ্যালোমেশিন এবং মালিকানা বিহিন ০২টি এক্সেভেটর মেশিন এবং প্রায় ১,৪২,৭৬০ সি,এফ,টি অবৈধভাবে উত্তোলনকৃত স্তুপ আকারে রাখা বালু জব্দ তালিকামূলে জব্দ করা হয়। স্থানীয় ০২ জন স্বাক্ষীর উপস্থিতিতে জব্দকৃত মালামালসমূহ ঘটনাস্থলে উপস্থিত ২নং মাগুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক এর জিম্মায় দেওয়া হয়।
জব্দকৃত মালিকানা বিহীন ০২টি এক্সেভেটর মেশিন উপযুক্ত মালিককে ফেরৎ প্রদানের জন্য জিম্মাদার মাগুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়। জব্দকৃত অবৈধ বালু উত্তোলনে ব্যবহৃত মালামাল ও বালি ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ২নং মাগুরা ইউনিয়ন ভূমি অফিসের উপস্থিতিতে আগামী ১০ দিনের মধ্যে  প্রকাশ্য নিলাম ডাকের মাধ্যমে বিক্রয় করে বিক্রয়লদ্ধ অর্থ সরকারি কোষাগারে চালানের মাধ্যমে জমা প্রদান করে অত্র আদালতকে অবহিত করার জন্য জিম্মাদার ২নং মাগুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ডাঃ কাজী নাজিব হাসান।
তিনি আরো জানান অপরাধী তার দোষ স্বীকার করেন এবং নিম্ন স্বাক্ষরকারী তাকে বালুবহাল ও মাটি ব্যবস্থপনা আইন ২০১০ এর ১৫(১) ধারা মোতাবেক ০১লক্ষ টাকা অর্থ দন্ড অনাদায়ে ০২মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদানের আদেশ দেওয়া হয়। তাৎক্ষনিকভাবে মোবাইল কোর্টের পেশকার মোঃ রমজান আলী বিশ্বাস, জরিমানার অর্থ আদায় করেছেন। উপজেলায় সরকারি নদ-নদী, খাল-বিল থেকে অবৈধ বালু উত্তোলন সহ অন্যন্য অপরাধ প্রতিরোধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালিত হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।