Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ২১ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ায় সবার দায়িত্ব বেড়েছে: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট
এপ্রিল ২১, ২০২২ ৩:০৫ অপরাহ্ণ
Link Copied!

উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ায় সবার দায়িত্ব বেড়েছে উল্লেখ করে, তা যথাযথভাবে পালনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্র ও নরসিংদীতে একটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং চারটি প্রকল্পের উদ্‌বোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

এর মধ্যে নরসিংদীর ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা আধুনিকীকরণে নেওয়া হয়েছে বিশেষ প্রকল্প। আজ বৃহস্পতিবার সকালে এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সময়ে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিটাক, বিসিক ও বিএসইসি’র সমাপ্ত চারটি প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি বলেন, ‘দেশে কৃষিভিত্তিক অর্থনীতি হলেও, বরাবরই শিল্পায়নে গুরুত্ব দিয়েছে বর্তমান সরকার।

শেখ হাসিনা আরও বলেন, ‘পরিবেশ রক্ষা করা আমাদের জন্য এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশ সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে। আমরা শিল্প-কলকারখানা থেকে শুরু করে যত প্রতিষ্ঠান তৈরি করছি, সেগুলো যাতে পরিবেশবান্ধব হয়, সে ব্যবস্থা আমরা নিচ্ছি।

এ ছাড়া দেশের প্রান্তিক মানুষের জীবনমান উন্নয়নেও পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আমরা প্রতি ইউনিয়নে ব্রডব্যান্ড পৌঁছে দিয়েছি। অর্থাৎ, উন্নয়নটাও শুধু রাজধানীভিত্তিক বা শহরভিত্তিক নয়, তৃণমূল গ্রামভিত্তিক যাতে হয়, সে পদক্ষেপটাই আমরা নিয়েছি। যেহেতু প্রযুক্তি পরিবর্তনশীল, তাই চতুর্থ শিল্প বিপ্লব উপযুক্ত জনশক্তি যাতে গড়ে ওঠে, তার ব্যবস্থাও আমরা নিয়েছি। বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। আমাদের সামনে আরও অনেক দায়িত্ব রয়েছে, সে দায়িত্ব আমাদের পালন করতে হবে।’

এ সময় আস্থা রাখায় দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা জানান শেখ হাসিনা।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।