Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ২৩ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ইরানে বিপ্লবী গার্ডস কমান্ডারের ওপর হামলা, দেহরক্ষী নিহত

আন্তর্জাতিক ডেস্ক
এপ্রিল ২৩, ২০২২ ২:১৩ অপরাহ্ণ
Link Copied!

ইরানের অস্থিতিশীল দক্ষিণ-পূর্বাঞ্চলে বিপ্লবী গার্ডস বাহিনীর এক জ্যেষ্ঠ কমান্ডারের গাড়িতে প্রকাশ্যে গুলি করেছে বন্দুকধারীরা। এতে তার এক দেহরক্ষী নিহত হলেও তিনি অক্ষত আছেন।

ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনা বলছে, শনিবার (২৩ এপ্রিল) সিস্তান-বেলুচিস্তান প্রদেশে বিপ্লবী গার্ডসের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন আলমাসির ওপর হামলা হয়েছে। ইতিমধ্যে হামলাকারীকে গ্রেফতার করা হয়েছে।

প্রাদেশিক রাজধানী জাহেদানের একটি তল্লাশি চৌকিতে হামলার ঘটনাটি ঘটেছে। নিহত দেহরক্ষী মাহমুদ আবসালান অঞ্চলটির বিপ্লবী গার্ডসের এক জ্যেষ্ঠ কমান্ডারের ছেলে।

এমন এক সময়ে হামলাটি হয়েছে, যখন দেশটিতে বিপ্লবী গার্ডসের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হচ্ছিল। ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের পর ইরানের সশস্ত্র বাহিনীর এই শাখাটি প্রতিষ্ঠা করা হয়।

আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী সিস্তান-বেলুচিস্তানে সুন্নি মুসলমানরা সংখ্যাগরিষ্ঠ। সীমান্ত অঞ্চলে সুন্নি ইসলামি বিদ্রোহী ও মাদকপাচার চক্র সক্রিয় রয়েছে। ইরানের সুন্নি মুসলমানদের ওপর বৈষম্য করার অভিযোগ রয়েছে। যদিও তেহরান সেই অভিযোগ অস্বীকার করে আসছে।

২০০৯ সালে এক আত্মঘাতী হামলায় বিপ্লবী গার্ডসের ছয় জ্যেষ্ঠ কমান্ডারসহ আরও ২৯ নাগরিক নিহত হয়েছেন। দেশটির প্রভাবশালী সামরিক প্রতিষ্ঠানের ওপর এটি ছিল সবচেয়ে দুঃসাহসী হামলা। সূত্র-রয়টার্স

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।