Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ২৩ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেনের খারকিভ শহরে আবার ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক
এপ্রিল ২৩, ২০২২ ২:১৮ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনের খারকিভ শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। এদিকে ইউক্রেনে রুশ হামলা প্রতিহতে অস্ত্র সহযোগিতা চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। পাশাপাশি মস্কোর ওপর আরও নিষেধাজ্ঞা আরোপে জোর দিয়েছেন তিনি। অন্যদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, কেবল কার্যকর ফলাফল আসার সম্ভাবনা থাকলেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সরাসরি বৈঠকে বসবেন তিনি। খবরটি জানিয়েছে সংবাদমাধ্যম দ্য সান।

ইউক্রেনের বিভিন্ন শহরে এখনো চলছে রুশ সামরিক অভিযান। স্থানীয় সময় শুক্রবার দোনেৎস্ক শহরের একটি হাসপাতালে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে দাবি করে ইউক্রেন, যদিও সেই দাবি প্রত্যাখ্যান করেছে মস্কো।

এদিকে শুক্রবার (২২ এপ্রিল) ইউক্রেনের খারকিভ শহরেও বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে পুরোপুরি ধ্বংস হয়ে যায় শহরের বেশকিছু বাড়িঘড়। স্থানীয় কর্তৃপক্ষের দাবি, বেসামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালানো হয়েছিল। যদিও রাশিয়া দাবি করেছে, সামরিক স্থাপনা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।
ওই হামলার পর এক বিবৃতিতে মস্কো জানায়, খারকিভের একটি অস্ত্র গুদামের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনারা। সেখানে ইউক্রেনীয় সেনাদের কয়েক হাজার টন অস্ত্র ও গোলাবারুদ এখন রুশ বাহিনীর দখলে রয়েছে।
এদিকে যুক্তরাষ্ট্র সফররত ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস সিমহাল রুশ বাহিনীকে ঠেকাতে অস্ত্র সাহায্য চেয়েছেন। পাশাপাশি মস্কোর বিরুদ্ধে যুদ্ধে জিততে ইউক্রেনকে দ্রুত ইউরোপে অন্তর্ভুক্ত করার আহ্বান জানান তিনি। এ ছাড়া রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা দেওয়া এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন সিমহাল।
অন্যদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত আছেন তিনি। তবে আলোচনা থেকে কার্যকর ফলাফল এলে তবেই বৈঠক সম্ভব বলে সাফ জানিয়েছেন তিনি। শুক্রবার ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলের সঙ্গে এক ফোনালাপে এমন মন্তব্য করেন পুতিন।
এদিকে রুশ যুদ্ধজাহাজ মস্কভা ডুবির ঘটনায় প্রথমবারের মতো হতাহতের সংখ্যা জানিয়েছে মস্কো। শুক্রবার এক সংবাদ সম্মেলনে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ওই যুদ্ধজাহাজ ডুবে ১ রুশ সেনা নিহত হয়েছেন, আর এখনো নিখোঁজ রয়েছে কমপক্ষে ২৭ জন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।