Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ২৫ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক
এপ্রিল ২৫, ২০২২ ১২:৪০ অপরাহ্ণ
Link Copied!

ইমানুয়েল ম্যাক্রোঁ দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন। গতকাল রবিবার (২৪ এপ্রিল) রানঅফ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী মেরি লি পেনকে বড় ব্যবধানে পরাজিত করেন ৪৪ বছর বয়সী এ রাজনীতিক।

গত ২০ বছরের মধ্যে ফ্রান্সে প্রথমবারের মতো কোনো প্রেসিডেন্ট হিসেবে ম্যাক্রোঁ টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকছেন।

কট্টর ডানপন্থী মেরি লি পেনের সাথে প্রতিদ্বন্দ্বিতায় ৫৮ দশমিক ৫৫ থেকে ৪১ দশমিক ৪৫ শতাংশ ব্যবধানে জয়লাভ করেন ম্যাক্রোঁ।

জয়ের পর রবিবার রাতে জনগণের উদ্দেশ্যে ভাষণ দেন ম্যাক্রোঁ। ভাষণে তিনি বিভাজিত ফ্রান্সকে আবারো ঐক্যবদ্ধ করতে তার দৃঢ় প্রত্যয়ের কথা জানান।

এর আগে, প্রাথমিক জরিপের ফল দেখে পরাজয় মেনে নেন লি পেন। তবে হেরে গেলেও দলের এমন ভোট প্রাপ্তিকে ‘বড় অর্জন’ বলে মন্তব্য করেন তিনি।

ভোটের পর এক প্রতিক্রিয়ায় লি পেন বলেন, তার দল ডানপন্থী আরএন-এর জাতীয়তাবাদী প্রচারণার প্রতি গণমানুষের সাড়া পৌঁছেছে প্রত্যাশার ওপরে।

এদিকে, প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন নেতারা। ইউরোপীয় পার্লামেন্ট প্রেসিডেন্ট রবার্টা মেটসোলা তার শুভেচ্ছা বার্তায় বলেছেন, শক্তিশালী ইইউ গড়তে শক্তিশালী ফ্রান্স প্রয়োজন।

অভিনন্দন জানিয়েছেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিচেলও। তিনি বলেন, ‘আমরা আরও পাঁচ বছর ফ্রান্সের ওপর নির্ভর করতে পারি।’

ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। আজ সোমবার (২৫ এপ্রিল) প্রথম প্রহরে ম্যাক্রোঁর উদ্দেশে এক টুইটার বার্তায় তিনি বলেছেন, ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ার আপনাকে অভিনন্দন ইমানুয়েল ম্যাক্রোঁ। ফ্রান্স আমাদের অন্যতম ঘনিষ্ঠ ও সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র।

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি বলেছেন, ‘ম্যাক্রোঁর জয় ইউরোপের সবার জন্য চমৎকার খবর।’

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ বলেছেন, ‘ম্যাক্রোঁর জয় ইউরোপে আত্মবিশ্বাস ফিরিয়েছে।’

পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তনিও কস্তা বলেছেন, ‘ম্যাক্রোঁকে ভোট দেওয়ার মধ্যদিয়ে ফরাসি ভোটাররা আরেকবার ইউরোপীয় প্রকল্পকেই সমর্থন জানাল।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।