Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ২৫ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

জলাবদ্ধতার দুর্ভোগ থেকে মুক্তি চাই বাকলিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

ইসমাইল ইমন, চট্টগ্রাম মহানগর 
এপ্রিল ২৫, ২০২২ ৯:০২ অপরাহ্ণ
Link Copied!

বন্দরনগরী চট্টগ্রামের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে, চকবাজার পশ্চিম বাকলিয়ার ১৭ নং ওয়ার্ডের জালিয়া পাড়া, খালপাড় এলাকায় অবস্থিত বাকলিয়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় একটি। ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি চট্টগ্রামের স্বনামধন্য অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মত বরাবরই সুনামের সহিত শিক্ষা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।
বর্তমানে এই প্রতিষ্ঠানটি শিক্ষার মান ধরে রাখলেও পরিবেশগত কারন ও নিরাপত্তাহীনতায় ভুগছে উক্ত বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
উক্ত প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের অভিভাবক ও স্থানীয় ব্যক্তিবর্গের অভিযোগের ভিত্তিতে জানা যায় এই বিদ্যালয়ের মূল প্রবেশ সড়ক জালিয়া পাড়ার মুখে অবৈধ ভাসমান মাছের বাজার, রাস্তার উপর যত্রতত্র স্থানীয়দের ভবন নির্মাণ সামগ্রী মজুদ করে রাখার ফলে সৃষ্টি হয় যানজট দূর্ভোগে পড়তে হয় স্কুলে যাতায়াতকারী শিক্ষার্থীদেরকে। সেই সাথে রয়েছে স্কুল প্রবেশমুখে স্থানীয় বকাটেদের আড্ডা,বর্ষা মৌসুম শুরুর আগেই হালকা ও ভারী বৃষ্টিতে তলিয়ে যায় বিদ্যালয়ে প্রবেশের মুল সড়ক‌।
বর্তমানে এই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ২ হাজারের অধিক।
স্কুলের ছাত্রীদের সাথে কথা বলে জানা যায় স্কুলের প্রবেশ সড়কে স্থানীয়দের বিভিন্ন বিল্ডিং নির্মাণ সামগ্রী রাস্তার উপর স্তূপাকারে রাখায় এবং ধুনির পুল জালিয়াপাড়ার মুল সড়কে অবৈধ মাছ বাজার বসার কারনে, বিদ্যালয় প্রবেশ সড়কে ময়লা আবর্জনা ফেলার ফলে ছাত্র-ছাত্রীদের স্কুলের প্রবেশ সড়কে যাতায়াতের সমস্যা হয়, স্কুলের পাশেই আবাসিক বাসাবাড়ি থাকার ফলে বিদ্যালয়ের প্রবেশমুখে থাকে জনযট। ভীতসন্ত্রস্থ ভাবে চলাফেরা করতে হয় শিক্ষার্থীদেরকে।
এইসব বিষয়ে বাকলিয়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মাঈন উদ্দীনের সাথে কথা বললে তিনি জানান এইসব বিষয় নিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সাথে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা চলছে, বখাটেদের আড্ডা, উৎপাতের বিষয়ে বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে উনারা এই বিষয়ে যতাযত পদক্ষেপ গ্রহণ করবে বলে জানিয়েছেন। জলাবদ্ধতার বিষয়টি চসিক ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরকে জানানো হয়েছে বিদ্যালয়ের আশেপাশের স্থানীয় ভবন মালিকদের সাথে কথা বলে মুল সড়ক হতে বিদ্যালয়ের প্রবেশ মুখটি দ্রুত সংষ্কারের ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেয়া হয়েছে।
তিনি আরও বলেন যথাযথ কর্তৃপক্ষ, স্থানীয় ভবন মালিক ও বিদ্যালয়ের পরিচালনা কমিটি সমসাময়িক সমস্যাগুলো দ্রুত সুষ্ঠু ভাবে সমাধানের পদক্ষেপ নিলে ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানটির শিক্ষার মান ও গৌরব অক্ষুণ্ন থাকবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।