Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ২৬ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

নিউ ইয়র্কে ইফতার পার্টিতে ‘সামাজিক ঘৃণিত অপরাধ’ বিষয়ক আলোচনা

প্রতিনিধি, নিউ ইয়র্ক (যুক্তরাষ্ট্র)
এপ্রিল ২৬, ২০২২ ৩:১৯ অপরাহ্ণ
Link Copied!

 যুক্তরাষ্ট্রস্থ ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডেভলপমেন্ট আয়োজিত ইফতার পার্টিতে ‘ঘৃণিত অপরাধ একটি সামাজিক সমস্যা’ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত রোববার নিউ ইয়র্কের উডসাইডস্থ গুলশান টেরেসে ইন্টার ফেইথ ইফতার পার্টিতে এ আলোচনা হয়। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।
ব্যতিক্রমধর্মী এ ইফতার পার্টি ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কুইন্স বুরো প্রেসিডেন্ট ডনাভেন রিচার্ড, বিশেষ অতিথি ছিলেন প্রথম এশিয়ান আমেরিকান মহিলা এ্যাসেম্বেলীওমেন জেনিফার রাজকুমার, ডেপুটি কমিশনার দিলীপ চোয়ান, ডাক্তার চৌধুরী হাসান সরওয়ার, ১১৫ প্রিসেন্টের ক্যাপ্টেন জামিল আল তাহেরী, আই,ভি টিভির পরিচালক জাকারিয়া মাসুদ, ডা. বর্ণালী হাসান, তারেক হাসান খাঁন। কুইন্স ডেমক্রেটিক করোনা ক্লাবের ডিষ্ট্রিক লীডার এবং সাবেক কাউন্সিলম্যান হায়রাম মনসূরাট, বাংলাদেশ সোসাইটির বর্তমান দায়িত্বপ্রাপ্ত সভাপতি রহিম হাওলাদার। ইফতার পার্টির দোয়া পাঠ করেন জ্যাকসন হাইটস মোহাম্মদী সেন্টারের সভাপতি ইমাম কাজী কাইয়ূম। অনুষ্ঠান পরিচালনা করেন আহবায়ক জাহাঙ্গীর আলম জয়।
হেইট ক্রাইম এর মূল প্রবন্ধ পাঠ করেন ওয়ার্ল্ড হিউম্যান রাইট্স ডেভলপমেন্টের রিচার্স এন্ড ডেভলফমেন্ট ডাইরেক্টর নাজনীন আখতার। ‘মানুষ মানুষের জন্য’ ধর্ম-জাতি-বর্ণ সকলের প্রতি সমান অধিকার রক্ষায় বিশ্বাস করে, হেইট ক্রাইম একটি সামাজিক সমস্যা, বিশেষ করে এশিয়ানদের উপর দিন দিন ক্রাইম বৃদ্ধি পাচ্ছে। ২০২২ সালে এ পর্যন্ত ১২৩ টি হেইট ক্রাইম সংগঠিত হয়েছে যার ৯০% এর স্বীকার এশিয়ান জনগোষ্ঠী। হেইট ক্রাইমের মধ্যে সাবওয়ে, ক্যাব ড্রাইভার, ব্যাংকের সামনে উৎপেতে থাকা, চলার পথে পিছন থেকে আঘাত, এপার্টমেন্ট বিল্ডিয়ে আঘাত প্রভৃতি উল্লেখযোগ্য। বর্তমান পরিসংখ্যানে এনওয়াইপিডি ৭৬% হেইট ক্রাইম ক্রমবর্ধমান হারে বেড়ে চলছে এর প্রতিকারে জন্য আশু ব্যবস্থা গ্রহণ না করলে ভবিষ্যতে নিউইয়র্ক ছেড়ে লক্ষ জনতা জীবন বাঁচাতে অন্য শহরে স্থানান্তরিত হবে বলে বক্তাগণ একমত পোষন করেন। প্রধান অতিথি জনাব ডনাভেন রিচার্ড বলেন মানসিক রোগাগ্রস্থ ব্যক্তিগণই এ সমস্ত অসামাজিক কাজে লিপ্ত, এজন্য আমরা কাজ করছি।
এ্যাসেম্বলীওমেন জেনিফার রাজকুমার বলেন, বাংলাদেশী আমেরিকান, শিখ, চাইনিস সম্পাদায় মূলত হেইট ক্রাইমের স্বীকার। আমরা সমাধানের পথ খুজছি।
১১৫ প্রিসেন্টের ক্যাপ্টেন জামিল আল তাহেরী বলেন আইনের ফাঁক ফোকারে আসামীগণ অতি সহজেই জামিন পেয়ে যাচ্ছে, আমরা সজাগ দৃষ্টিতে দুস্কৃতিকারীদের শাস্তির জন্য কাজ করছি।
ওয়ার্ল্ড হিউম্যান রাইট্স ডেভলপমেন্টের সভাপতি শাহ্ শহীদুল হক বলেন, হেইট ক্রাইম প্রতিকারের জন্য গবেষনার প্রয়োজন, আমরা মাননীয় গভর্ণর কেথি হোকলের বেইল রিফর্ম বিলের আশু ফল দেখতে চাই, তিনি আরও বলেন ইন্টার ফেইথ ইফতার সকল ধর্মের সাম্য, মৈত্রী, ভালবাসার সেতুবন্ধন যা প্রতি বৎসর আমরা পালন করে থাকি, “মানুষ মানুষের জন্য” আমাদের মূলমন্ত্র। তিনি সকল আমন্ত্রিত অতিথিবৃন্দকে আজকের এই মহতী অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি আরও বলেন, আমাদের এ অনুষ্ঠানে যারা অংশগ্রহণ করেছেন তাদের সকলকে সাধুবাদ জানান। বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি জনাব মুজিবুর রহমান, ওয়ার্ল্ড হিউম্যান রাইট্স এর সাবেক সাধারণ সম্পাদক আক্তার হোসেন, কম্যুনিটি লীডার নাজমুল আলম শ্যামল, সাপ্তাহিক বিডি প্রতিদিনের সম্পাদক  লাভলু আনসার, জনাব মাহাফুজ রহমান, এটিএন বাংলার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি কানু দত্ত, এনটিভির প্রতিনিধি পুলক মাহমুদ, মুন্সিগঞ্জ বিক্রমপুর এসোসিয়েশনের সাবেক সভাপতি শাহাদাত হোসেন, বর্তমান সভাপতি মীর্জা এম, জামান অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
সবশেষে প্রথম এশিয়ান ওমেন এসেম্বলীওমেন আমেরিকান সমাজের বিভিন্ন খাতে যারা অবদান রেখেছেন তাদের মধ্যে সাইটেশন এবং এওয়ার্ড প্রদান করেন। সহযোগিতা করেন ডাঃ নার্গিস রহমান ও মমতাজ বাবলী। সাইটেশন এবং এওয়ার্ড প্রাপ্তিদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন চৌধুরী সরওয়ার হাসান, ডাঃ শামীম আহমেদ -স্বাস্থ্য সেবা, ওয়ালী খাঁন- ডিডিএস, ইঞ্জিনিয়ার আব্দুল খালেক (সংগঠক), মনিকা রায় চৌধুরী-সমাজকল্যাণ, ইঞ্জিনিয়ার আব্দুস সোবহান (আইটি), নাজনীন আখতার (গবেষণা), শারমীন আক্তার স্বর্ণা (আইটিভি), মঞ্জুর আলম চৌধুরী (গুলশান টেরেস), আসমা আক্তার, ফৌজিয়া ইয়াসমিন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।