Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ২৮ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

পিঠ ও কোমরে ব্যথা? জেনে নিন উপায়…

বার্তাকণ্ঠ ডেস্ক
এপ্রিল ২৮, ২০২২ ১২:১৭ অপরাহ্ণ
Link Copied!

কোমরে ব্যথায় ভুগছেন, সারাদিন অফিসের চেয়ারে বসে কোমর ও পিঠে অসহ্য যন্ত্রণা হলে সতর্ক থাকুন। প্রতিদিনের ব্যস্ত জীবন থেকে নিজের জন্য কিছুটা সময় বার করুন। ৫ মিনিটের যোগা আপনাকে দেবে কোমর ও পিঠের ব্যথা থেকে সারাজীবনের মত মুক্তি।

পিঠ বা কোমরে ব্যথায় ভুক্তভোগীর সংখ্যা কম নয়। একটানা বসে কাজ করতে গিয়ে এই অসুখ আরও মাথাচাড়া দিয়ে ওঠে। বসে কাজ করার সময় মেরুদণ্ডের যো জোর ও পেশীগুলির যে শক্তি প্রয়োজন হয়, তার অনেকটাই হারিয়ে ফেলি আমরা। সঠিক যত্নের অভাবে এসব ব্যথা আমাদের সহজেই কাবু করে ফেলে।

প্রতিদিনের রুটিনে এমনকিছু কাজ রাখুন যা পেশী ও হাড়কে মজবুত করে ব্যথা সরাতে বিশেষ কাজে আসবে। মূলত পাঁচটি বিষয়ের উপর জোর দিলেই দিনের শেষে অনেকটা সুস্থ থাকবেন-

শরীরচর্চা:

হাড়, পেশী ও মেরুদণ্ড ভালো রাখতে সবচেয়ে উপকারী হলো শরীরচর্চা। বিশেষজ্ঞ ট্রেনারের কাছ থেকে শরীরের গড়ন ও ধরন বুঝে জেনে নিন প্রয়োজনীয় ব্যায়াম। এছাড়া দৌড়নো, জগিং কিছু স্ট্রেচিং এক্সারসাইজ ব্যথা সারাতে ও পেশীর জোর বাড়াতে বিশেষ কাজে আসে।

ডায়েট:

ভিটামিন ডি, ভিটামিন বি ১২, ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামের পুষ্টিগুণে সমৃদ্ধ খাবার হাড় ও পেশীর জোর বাড়ায়। হাড়ের ভঙ্গুরতা রোধ করে। সাপ্লিমেন্ট খাওয়ার চেয়ে এসব খাবারে পেশীকে মজবুত রাখা বুদ্ধিমানের কাজ। ঠিকঠাক ডায়েট ও ব্যায়ামের কারণে ওজনও কম থাকবে। ওজন কম রাখলে হাঁটু ও কোমরের উপর বেশি ভার না পরায় তারা দীর্ঘ দিন মজবুত থাকবে।

ঠান্ডা-গরম সেঁক:

ব্যথা হলে পেশীদের আরাম দিতে ও শরীরের প্রদাহ কমাতে ঠান্ডা ও গরম সেঁক দিন। একবার হট ওয়াটার ব্যাগ ব্যথার জায়গায় ধরে থাকুন ১৫ সেকেন্ডের মতো। তারপর আবার সেখানে ১৫ সেকেন্ডের জন্য কোল্ড ব্যাগ সেঁক দিন। এভাবে মিনিট দশ-পনেরো সেঁক দেওয়ার ফলে শরীরে রক্ত সঞ্চালন বাড়বে, পেশীকে শিথিল করবে। এদের হাত ধরেই কমবে ব্যথা।

ঘুম:

ক্রনিক ব্যথায় যারা ভোগেন, তারা প্রতিদিন প্রায় ৭-৮ ঘণ্টা নিয়ম করে ঘুমান। ঘুমানোর সময় শোয়ার ধরনও ঠিক রাখুন। অনেক সময় ভুল ধরন থেকেও পেশীতে ব্যথা হয়।

জুতা:

কোমর ও পিঠে ব্যথা প্রায়ই হলে জুতা বদলাতে হবে। চিকিৎসকের পরামর্শ মেনে জুতা কিনুন। শুধু নরম চামড়াই নয়, জুতোর গ্রিপ, আকার সব কিছুই খতিয়ে দেখে কিনতে হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।