Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ২৮ এপ্রিল ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

হরিণসহ বনজ সম্পদ পাচাররোধে টহল জোরদারের নির্দেশনা

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি
এপ্রিল ২৮, ২০২২ ৫:৪০ অপরাহ্ণ
Link Copied!

পূর্ব সুন্দরবনে বনরক্ষীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে । টহল কার্যক্রম জোরদার করার নির্দেশনা দিয়ে জারী করা হয়েছে সতর্কবার্তা। ঈদের সময় হরিণসহ বনজ সম্পদ পাচাররোধের লক্ষ্যে বনবিভাগ এমন সিদ্ধান্ত নিয়েছে।
বনবিভাগ সূত্রে জানা যায়, প্রতি বছর ঈদের সময় চোরাশিকারী চক্র সুন্দরবনে হরিণসহ বণ্যপ্রাণী শিকারের অপতৎপরতা চালায়। সক্রিয় হয়ে ওঠে সুন্দরবন থেকে কাঠ পাচারকারী দল। বিভিন্ন সময় বনরক্ষীদের হাতে হরিণের মাংস,চামড়া ও হরিণধরা ফাঁদসহ শিকারীরা ধরা পড়ে। সম্প্রতি শরণখোলার সোনাতলা গ্রাম থেকে পর পর দুইটি হরিণের চামড়া, সুন্দরবনের দুবলারচরের নীলবাড়ীয়া থেকে শিকারীদের কবল থেকে একটি ট্রলারসহ হরিণের মাংস জব্দ করা হয় এবং উপজেলার মঠেরপাড় এলাকা থেকে হরিণের মাংসসহ একজনকে আটক করে বনরক্ষীরা।
সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কচিখালী ফরেষ্ট অভয়ারণ্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম বলেন,আমাদের ঈদের ছুটি বাতিল করে হরিণ শিকার ও পাচার রোধে টহল জোরদারের জন্য উর্ধতন কর্তৃপক্ষ নির্দেশনা দিয়েছেন।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ( ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, বনবিভাগের ঈদের ছুটি বাতিল করা হয়েছে। হরিণসহ বনজ সম্পদ পাচাররোধে পূর্ব বনবিভাগের সকল রেঞ্জ, ষ্টেশন ও টহল ফাঁড়িকে সার্বক্ষনিক টহল জোরদারের নির্দেশনা দিয়ে অফিস আদেশ জারী করা হয়েছে বলে ডিএফও জানিয়েছেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।