Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ৭ মে ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

পদত্যাগ করছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
মে ৭, ২০২২ ১০:৫৪ অপরাহ্ণ
Link Copied!

চলমান অর্থনৈতিক সংকট ও গণবিক্ষোভের মুখে ছোটভাই শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের অনুরোধে পদত্যাগ করতে যাচ্ছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। 

দেশটিতে চলমান বিক্ষোভের মধ্যে পরিস্থিতি সামলাতে গতকাল শুক্রবার (৬ মে) রাতে দ্বিতীয় দফার জরুরি অবস্থা জারি করা হয়েছে শ্রীলঙ্কায়। এমন প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর সম্ভাব্য পদত্যাগের কথা এলো।

আজ শনিবার (৭ মে) স্থানীয় সংবাদমাধ্যম কলম্বো পেজের এক প্রতিবেদনের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমসসহ আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সম্প্রতি গোটাবায়া রাজাপাকসের নেতৃত্বে প্রেসিডেন্ট হাউসে দেশটির মন্ত্রীসভার এক বিশেষ বৈঠকে মাহিন্দা রাজাপাকসে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে সম্মত হয়েছেন।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হাউস থেকে ইতোমধ্যে মন্ত্রীসভাকে জানানো হয়েছে, দেশের চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় ব্যর্থতার দায় নিয়ে নিজের পদ ছাড়তে রাজি হয়েছেন মাহিন্দা রাজাপাকসে।

পদত্যাগের ঘোষণা দিয়ে মাহিন্দা রাজাপাকসে জানান, শ্রীলঙ্কার ক্রমাগত অর্থনৈতিক সংকটের একমাত্র সমাধান যদি তার পদত্যাগ হয়, তবে তিনি তা করতে ইচ্ছুক। মাহিন্দার পদত্যাগের ফলে দেশটির বর্তমান মন্ত্রীসভাও ভেঙে যাবে।

এর মধ্যেই দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে স্বীকার করেছেন যে জনগণের তীব্র প্রতিবাদের মধ্যে দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট মোকাবিলা করা একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তবে সরকারবিরোধী বিক্ষোভ ঠেকাতে পাঁচ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন তিনি।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের এক মুখপাত্র জানান, ‘জনশৃঙ্খলা নিশ্চিত করতে’ গতকাল শুক্রবার রাত থেকে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এর আগে চরম অর্থনৈতিক সংকট ও দেশ পরিচালনায় ব্যর্থতার অভিযোগে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ও তার সরকারকে অবিলম্বে পদত্যাগের দাবিতে ধর্মঘট শুরু করে দেশটির জনগণ। গতকাল শুক্রবার থেকে বন্ধ করে দেওয়া হয় স্কুল-কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠানও। এর পরিপ্রেক্ষিতেই আসে জরুরি অবস্থা জারির ঘোষণা।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।