Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ৮ মে ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

রুশ হামলায় যুক্তরাষ্ট্র-ইউরোপের সামরিক সরঞ্জামের মজুত ধ্বংস

আন্তর্জাতিক ডেস্ক
মে ৮, ২০২২ ১:০৬ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনের খারকিভে রুশ বাহিনীর দখল করা অঞ্চলে হামলা চালিয়ে বেশকিছু এলাকা শত্রুমুক্ত করার দাবি করেছে জেলেনস্কি বাহিনী। এর মধ্যেই বন্দরনগরী ওডেসায় ৬টি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। যুদ্ধবিমান ধ্বংসেরও পাল্টাপাল্টি দাবি করেছে মস্কো ও কিয়েভ।

শনিবার (৭ মে) খারকিভে রুশ বাহিনীর অবস্থান লক্ষ্য করে একের পর এক হামলা চালায় ইউক্রেনের সেনা সদস্যরা। বেশকিছু অঞ্চল রুশ বাহিনীর হাত থেকে মুক্ত করার দাবি করেছে তারা। অন্যদিকে রাশিয়ার দাবি, এদিন খারকিভের বোহোদুখিভ অঞ্চলে হামলা চালিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপের সামরিক সরঞ্জামের একটি বিশাল মজুত ধ্বংস করা হয়েছে। খবর আল জাজিরার।

যুদ্ধবিমান ধ্বংস নিয়েও শনিবার (৭ মে) পাল্টাপাল্টি দাবি করেছে দেশ দুটি। ইউক্রেনের দাবি, একটি দ্বীপে রাখা রুশ যুদ্ধবিমানে হামলা চালিয়ে সেটা সাগরে ডুবিয়ে দেওয়া হয়েছে। এ হামলার একটি স্যাটেলাইট ফুটেজও প্রকাশ করেছে তারা। তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এদিন ইউক্রেনের দুটি যুদ্ধবিমান, তিনটি হেলিকপ্টার এবং দুটি তুর্কি ড্রোন ধ্বংস করেছে রুশ সেনাবাহিনী।

এদিকে, বন্দরনগরী ওডেসায় আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া মারিউপোলের অবরুদ্ধ একটি কারখানা থেকে নারী ও শিশুসহ সবাইকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দীর্ঘ সময় ধরে সেখানে আটকে থেকে খাবার ও পানি সংকটে পড়েছিলেন ইউক্রেনের অনেক নাগরিক।

জেলেনস্কি বলেন, এই উদ্ধার অভিযানে যারা অংশ নিয়েছেন সবাইকে ধন্যবাদ জানাতে চাই। তিন শতাধিক নারী, শিশু ও বৃদ্ধকে আমরা উদ্ধার করেছি। এবার ওই অঞ্চলের বিভিন্ন জায়গায় যারা আশ্রয় নিয়েছেন তাদের উদ্ধারে অভিযান শুরু করা হবে।

এর মধ্যেই আবারও ইউক্রেনকে অস্ত্র সহায়তার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নতুন ঘোষণা অনুযায়ী, ইউক্রেনকে ২৫ হাজারের বেশি কামানের গোলা, আর্টিলারি রাডারসহ সামরিক সরঞ্জাম দেওয়া হবে। এর আগেও বেশ কয়েকবার রাশিয়ার সেনাবাহিনীকে মোকাবিলায় ইউক্রেনে অস্ত্র সহায়তা পাঠান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: