Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ৯ মে ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

স্কুলে রাশিয়ার বোমা হামলায় ৬০ জন নিহত: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
মে ৯, ২০২২ ১:১৮ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনের পূর্বাঞ্চলের একটি স্কুলে রাশিয়ার সামরিক বাহিনীর বোমা হামলায় ৬০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রবিবার (৮ মে) রাতে দেওয়া এক বার্তায় তিনি একথা জানান।

সোমবার (৯ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। এর আগে রবিবার দুপুরে স্কুলটিতে বোমা হামলা চালায় রাশিয়া। হামলার পরপরই প্রায় ৬০ জনের মৃত্যুর আশঙ্কার কথা জানিয়েছিল ইউক্রেনীয় কর্তৃপক্ষ।

হামলার পরপরই লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহি হাইদাই রবিবার বলেন, বিলোহোরিভকা এলাকার একটি স্কুলে রাশিয়ার বোমা হামলার পর ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা কয়েক ডজন মানুষ সম্ভবত মারা গেছেন।

সেরহি হাইদাই আরও জানান, বিলোহোরিভকার ওই স্কুল ভবনে ৯০ জন লোক আশ্রয় নিয়েছিলেন এবং হামলার পর তাদের মধ্যে কেবল ৩০ জনকে উদ্ধার করা সম্ভব হয়। নিজের টেলিগ্রাম অ্যাকাউন্টে দেওয়া এক বার্তায় তিনি জানান, ‘হামলার পর স্কুল ভবনের ধ্বংসস্তূপের নিচে ৬০ জন আটকা পড়েছেন এবং সম্ভবত তাদের সবাই প্রাণ হারিয়েছেন।’

সেরহি হাইদাই আরও বলেন, জরুরি সেবার কর্মীরা ৩০ জনকে উদ্ধার করতে সক্ষম হয়েছেন। তাদের মধ্যে সাতজন আহত হয়েছেন। লুহানস্ক অঞ্চলের গভর্নরের এই দাবি স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে আলজাজিরা তাৎক্ষণিকভাবে জানালেও প্রেসিডেন্ট জেলেনস্কি পরে ৬০ জন নিহতের কথা জানান।

অবশ্য এই হামলার বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি রাশিয়া।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। মস্কো ইউক্রেনে তাদের এই আগ্রাসনকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে আখ্যায়িত করছে। রাশিয়ার দাবি, ইউক্রেনকে নিরস্ত্র করা এবং পশ্চিমাদের উস্কে দেওয়া রুশ-বিরোধী জাতীয়তাবাদ থেকে দেশটিকে মুক্ত করতেই এই অভিযান চলছে।

প্রায় আড়াই মাস ধরে চলা এই সামরিক অভিযানে রাশিয়ার হামলায় ইউক্রেনের সামরিক-বেসামরিক বহু অবকাঠামো ধ্বংস হয়ে গেছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। উঠেছে বেসামরিক প্রাণহানির অভিযোগও। তবে রাশিয়ার দাবি, সামরিক স্থাপনা লক্ষ্য করেই হামলা চলছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।