Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ১০ মে ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

শ্রীলঙ্কার বিদায়ী প্রধানমন্ত্রীকে অজ্ঞাত স্থানে সরিয়ে নিলো সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক
মে ১০, ২০২২ ২:৫১ অপরাহ্ণ
Link Copied!

শ্রীলঙ্কার সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে তার সরকারি বাসভবন থেকে অজ্ঞাতনামা স্থানে সরিয়ে দিয়েছে ভারী অস্ত্রে সজ্জিত সেনারা।

অভূতপূর্ব অর্থনৈতিক সংকটে থাকা দেশটিতে কয়েক সপ্তাহের বিক্ষোভের মধ্যে সবচেয়ে খারাপ সহিংস পরিস্থিতির মধ্যে হাজার হাজার বিক্ষোভকারী বাসভবনের প্রধান ফটক ভঙ্গ করার পরে তাকে সরিয়ে নেওয়া হয়।

মঙ্গলবার (১০ মে) বিক্ষোভকারীরা জোর করে কলম্বোতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন টেম্পল ট্রিসে প্রবেশ করে হামলার চেষ্টা করেছিল। সেখানে রাজাপাকসে তার নিকটাত্মীয় ও পরিবারের সঙ্গে অবস্থান করছিলেন।

একজন শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, বাসভবনের চত্বরে কমপক্ষে ১০টি পেট্রোলবোমা নিক্ষেপ করা হয়।

১৯৪৮ সালে স্বাধীনতার পর থেকে দ্বীপরাষ্ট্রটি সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে পতিত হওয়ায় কয়েক সপ্তাহের বিক্ষোভের মধ্যে সোমবার ৭৬ বছর বয়সী এই নেতা পদত্যাগ করতে বাধ্য হন।

গতকালের সহিংস বিক্ষোভে একজন সংসদ সদস্যসহ কমপক্ষে পাঁচজন নিহত এবং প্রায় ২০০ জন আহত পর দেশটিতে চলমান কারফিউ বুধবার সকাল পর্যন্ত বাড়িয়েছে শ্রীলঙ্কান কর্তৃপক্ষ।

নিরাপত্তা কর্মকর্তারা বলেন, ঔপনিবেশিক আমলের ভবনটির তিনটি প্রবেশপথে বিক্ষোভকারীদের আটকাতে ফাঁকা গুলি এবং কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। এ ভবনকে রাষ্ট্রীয় ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ প্রতীক বলে মনে করা হয়।

এদিকে, সংবাদমাধ্যম ডয়চে ভেলে বলছে, বিক্ষোভকারীরা দেশটির শাসকদলের তিনজন সাবেক মন্ত্রী ও দুইজন এমপির বাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে। এ ছাড়া রাজাপাকসে পরিবারের পৈত্রিক বাড়িতেও আগুন লাগানো হয়েছে। প্রধানমন্ত্রীর পদত্যাগের পর প্রেসিডেন্টের অফিস ঘিরে বিক্ষোভ চলছে।

সূত্র : আলজাজিরা

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: