Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ১৬ মে ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

এবার সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত

ডেস্ক রিপোর্ট
মে ১৬, ২০২২ ৩:৪৪ অপরাহ্ণ
Link Copied!

এবার ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সুইডেন। জোটে যোগদানের বিষয়ে দীর্ঘসময়ের বিরোধিতা প্রত্যাহার করেছে দেশটির ক্ষমতাসীন সোশ্যাল ডেমোক্র্যাট পার্টি।

এর আগে ফিনল্যান্ড গতকাল রবিবার (১৫ মে) আনুষ্ঠানিকভাবে ন্যাটোর সদস্য হওয়ার আগ্রহ প্রকাশ করে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে।

সুইডেনের সোশ্যাল ডেমোক্র্যাট পার্টি গতকাল এ বিষয়ে একটি বৈঠক করে। বৈঠকের পর এক বিবৃতিতে পার্টি সুইডেনের ন্যাটোর সদস্যপদ পাওয়ার প্রস্তাবে সমর্থন করছে বলে জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, সোশ্যাল ডেমোক্র্যাট পার্টির বোর্ড সিদ্ধান্ত নিয়েছে যে সুইডেনের ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য পার্টি কাজ করবে। কিন্তু পার্টি সুইডেনে পারমাণবিক অস্ত্র বা ন্যাটো ঘাঁটি চায় না। আবেদন অনুমোদনের পর সুইডেনের ভেতরে পারমাণবিক অস্ত্র এবং স্থায়ী ঘাঁটি স্থাপনের চেষ্টা হলে এর বিরুদ্ধে পার্টি আপত্তি জানাবে।

এ সিদ্ধান্তের মধ্যে দিয়ে সুইডেন গত দুই শতাব্দীর মধ্যে প্রথমবারের মতো সামরিক নিরপেক্ষতার অবস্থান থেকে তার সরে যাওয়ার পথ প্রশস্ত করেছে।

সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এক সংবাদ সম্মেলনে বলেন, ন্যাটোতে যোগ দিতে আবেদনের সিদ্ধান্ত মানে ‘রাশিয়াবিরোধী কিছু নয়’ বরং সুইডেনের জন্য ভালো।

তার দল যতটা সম্ভব ফিনল্যান্ডের সাথেই সুইডেনের পক্ষ থেকে আবেদনের চেষ্টা করছে বলে তিনি নিশ্চিত করেছেন।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের আগ্রহকে ভুল বলে অভিহিত করেছিলেন।

এদিকে গতকাল ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গের সাথে যৌথ সংবাদ সম্মেলনে জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেনের জন্য ন্যাটোর দরজা খোলা। তাদের যোগদান ন্যাটোকে শক্তিশালী করবে এবং উত্তর ইউরোপীয় দেশগুলোকে ঐক্যবদ্ধ করবে।

তিনি বলেন, ন্যাটো এখন আগের চেয়ে আরো গুরুত্বপূর্ণ ও প্রাসঙ্গিক। সুইডেন ও ফিনল্যান্ড, আপনারা প্রস্তুত থাকলে আমরাও প্রস্তুত।

ন্যাটো মহাসচিব বলেন, ফিনল্যান্ড ও সুইডেন যদি ন্যাটো জোটে যোগদান করে, তবে সেটি একটি ঐতিহাসিক ঘটনা হবে। এর মাধ্যমে বোঝা যাবে, ন্যাটোর দরজা খোলা এবং আগ্রাসনের কোনো মূল্য নেই। পুতিন ইউক্রেনকে পরাজিত করতে চান এবং ইউরোপ ও উত্তর আমেরিকাকে বিভক্ত করতে চান। তবে তারা ঐক্যবদ্ধ ও ইউক্রেন যুদ্ধে জিতে যেতে পারে।

সূত্র-ডেইলি স্টার

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।