Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ১৯ মে ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

মাহিন্দা রাজাপাকসের গ্রেফতারের দাবিতে উত্তাল শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
মে ১৯, ২০২২ ১১:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

সরকারবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে সাধারণ মানুষ নিহতের প্রতিবাদে এবং শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

বুধবার (১৮ মে) শ্রীলঙ্কার রাজধানী কলোম্বোর ঐতিহাসিক ফোর্ট রেলস্টেশনের বাইরে কয়েক হাজার মানুষের ঢল নামে। ব্যানার, প্ল্যাকার্ড হাতে সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দেন তারা।

চলতি মাসে সরকারবিরোধী বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজন হতাহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এবং এর সঙ্গে জড়িতদের গ্রেফতারের দাবি জানান বিক্ষুব্ধরা।

এদিকে রাজনৈতিক সংকটের পাশাপাশি চলমান অর্থনৈতিক সংকটের মধ্যেই জ্বালানি ঘাটতি চরমে পৌঁছেছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ায় জ্বালানি আমদানি করতে না পারায় ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও মিলছে না তেল ও গ্যাস। বরং লাইনে না দাঁড়াতে অনুরোধ করেছে লঙ্কান কর্তৃপক্ষ। তবে সাধারণ মানুষের অভিযোগ জ্বালানি থাকা সত্ত্বেও তা শুধু ধনীদের সরবরাহ করা হচ্ছে।

সারের অভাবে চাষাবাদ করতে না পারায় দেশটি শিগগিরই চরম খাদ্য সংকটে পড়তে যাচ্ছে বলেও সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। সরকারের পক্ষ থেকে রাসায়নিক সার ব্যবহারে বিধিনিষেধ দেওয়ার পর থেকে গত মৌসুমে ফলন অর্ধেকে নেমে আসে। অর্গানিক সার ব্যবহারের লক্ষ্যে সরকার সার আমদানি বন্ধ করে দেওয়ার কারণে ফলন কমে আসায় বিপাকে পড়েছে দেশটির ২০ লাখেরও বেশি কৃষক। এতে তারা চাষাবাদে উৎসাহ হারিয়ে ফেলেছেন বলেও জানায় গণমাধ্যম। এ অবস্থায় অর্থনৈতিক সংকটের পাশাপাশি খাদ্য সংকট আরও তীব্র হবে বলে ধারণা বিশেষজ্ঞদের।

এ অবস্থায় বৈদেশিক ঋণে জর্জরিত দেশটি সময়মতো কিস্তি শোধ করতে পারবে না বলে এরই মধ্যে জানিয়ে দিয়েছে। কিস্তি পরিশোধের অতিরিক্ত ৩০ দিন সময় পেরিয়ে গেলেও তা দিতে না পারায় দেশটিকে ঋণ খেলাপির তালিকায় স্থান দেওয়া হবে বলে ধারণা করছেন অর্থনীতি বিশেষজ্ঞরা।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।