Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ২২ মে ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
মে ২২, ২০২২ ২:২০ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের প্র্রেসিডেন্ট জো বাইডেনসহ ৯৬৩ আমেরিকান নাগরিকের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। তাদের স্থায়ীভাবে রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শনিবার (২১ মে) প্রকাশিত এক তালিকায় এ কথা জানানো হয়।

রাশিয়ার সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, রাশিয়াবিরোধী কার্যকলাপে জড়িত থাকায় ‘কালো তালিকায়’ যুক্তরাষ্ট্রের ৯৬৩ জন নাগরিকের নাম উঠেছে। সেই তালিকায় আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, তার ছেলে হান্টার বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আছেন হোয়াইট হাউসের সদ্যসাবেক প্রেস সেক্রেটারি জেন সাকি।

নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান উইলিয়াম বার্নস, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ও হলিউড অভিনেতা মর্গান ফ্রিম্যান। এ ছাড়াও তালিকায় যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন আইনপ্রণেতা ও সাংবাদিকসহ আরও অনেকেই আছেন।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতে বলেছে, ‘যুক্তরাষ্ট্র থেকে ক্রমাগত আরোপিত রাশিয়াবিরোধী নিষেধাজ্ঞা ও আমাদের জাতীয় ‘স্টপ লিস্ট’-এর প্রকৃত গঠন সম্পর্কে আসা অনুরোধের প্রতিক্রিয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন নাগরিকদের একটি তালিকা প্রকাশ করেছে, যাদের রাশিয়ায় প্রবেশ স্থায়ীভাবে নিষিদ্ধ করা হয়েছে।’

ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে রুশ বাহিনীর ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর গত তিন মাসে এ তালিকায় নতুন করে অনেকের নাম যুক্ত হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর থেকে একের পর এক নিষেধাজ্ঞা জারি করে পশ্চিমা দেশগুলো। দেশটির অর্থনীততে ধস নামানোর হুঁশিয়ারি দিচ্ছে তারা। এসব নিষেধাজ্ঞাকে অবৈধ ঘোষণা দিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, নিষেধাজ্ঞা আরোপ রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।