Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ২২ মে ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ভারতে জ্বালানির দাম কমল

আন্তর্জাতিক ডেস্ক
মে ২২, ২০২২ ৩:২৭ অপরাহ্ণ
Link Copied!

ভারতে দ্রব্যমূল্য ও মুদ্রাস্ফীতির ঊর্ধ্বগতির মধ্যেই পেট্রোল ও অকটেনের উপর থেকে কর কমানোর ঘোষণা দিয়েছে দেশটির সরকার। একই সঙ্গে গ্যাস সিলিন্ডিারেও ভর্তুকি দেওয়ার ঘোষণা দিয়েছে।

শনিবার এক টুইট বার্তায় দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এ তথ্য জানান।

কর কমানোর ফলে প্রতি লিটার ডিজেলের দাম ৭ রুপি ও পেট্রোলের দাম সাড়ে ৯ রুপি কমবে বলে এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়।

ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী টুইটে তিনি বলেন, প্রতি লিটার ডিজেলে ৬ রুপি ও পেট্রোলে ৮ রুপি শুল্ক কমানো হচ্ছে। এতে প্রতি বছর সরকারের ১ লাখ কোটি রুপি বাড়তি খরচ হবে।

রবিবার (২২ মে) থেকেই নতুন দাম কার্যকর হবে বলে জানানো হয়েছে। রাজধানী নয়াদিল্লিতে শনিবার প্রতি লিটার পেট্রোল ১০৫ রুপি ৪১ পয়সা ও ডিজেল ৯৬ রুপি ৬৭ পয়সায় বিক্রি হয়েছে। শুল্ক কমানোর ফলে আজ রবিবার থেকে পেট্রোল ৯৫ রুপি ৯১ পয়সা ও ডিজেল ৮৯ রুপি ৬৭ পয়সায় পাওয়া যাবে।

ওই টুইটে নির্মলা সীতারমন বলেন, ‘বর্তমানে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে বিশ্ব। দেশগুলো করোনা মহামারি কাটিয়ে উঠলেও, ইউক্রেন-রামিয়ার যুদ্ধের কারণে সরবরাহ ব্যবস্থা বাধাগ্রস্ত হচ্ছে।সংকদ দেখা দিয়েছে বিভিন্ন পণ্যের। ফলে বিভিন্ন দেশ মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়েছে।

’তিনি বলেন, মূল্যস্ফ্রীতির বিরুদ্ধে লড়াই করতে ও জরুরি পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার পেট্রোল ও ডিজেলের উপর কর কমানোর এ সিদ্ধান্ত নিয়েছে।
রাজ্য সরকারগুলোকে কেন্দ্রীয় সরকারের পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে একই রকম ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

জ্বালানি তেলের পাশাপাশি গ্যাস সিলিন্ডারেও ২০০ রুপি করে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। বছরে ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে এ সুবিধা পাওয়া যাবে। ৯ কোটির বেশি গ্রাহক এ সুবিধা পাবেন। এতে সরকারের প্রতি বছর বাড়তি খরচ হবে প্রায় ৬ হাজার ১০০ কোটি রুপি।

এ সিদ্ধান্তের কারণে ভারত সরকার বছরে প্রায় এক ট্রিলিয়ন রুপি কম রাজস্ব পাবে বলেও ধারণা করছে কর্তৃপক্ষ।

অর্থনীতিবীদরা সতর্ক করলেও নিজের সিদ্ধান্ত নিয়ে আশাবাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, তার সরকারের নেওয়া সাম্প্রতিক সিদ্ধান্ত বিশেষ করে পেট্রোল ও ডিজেলের দাম উল্লেখযোগ্য হারে হ্রাস করার কারণে বিভিন্ন ক্ষেত্রে তার ইতিবাচক প্রভাব পড়বে।

এক টুইট বার্তায় তিনি লেখেন, ‘আমাদের কাছে জনগণ সব সময় সবার আগে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।