Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ২৩ মে ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

ফিনল্যান্ডের পর লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
মে ২৩, ২০২২ ১২:৩২ অপরাহ্ণ
Link Copied!

ফিনল্যান্ডের পর এবার লিথুনিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। ইউরোপীয় ইউনিয়নভুক্ত লিথুয়ানিয়াকে বিদ্যুৎ সরবরাহ করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

রবিবার (২২ মে) লিথুয়ানিয়ার বিদ্যুৎ সিস্টেম অপারেটর লিটগ্রিড এ তথ্য জানিয়েছে। রুশ সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

লিথুয়ানিয়ায় রাশিয়ার বিদ্যুতের একমাত্র আমদানিকারক ইন্টার আরএও। বিদ্যুৎ সরবরাহ বন্ধের বিষয়টি নিশ্চিত করেছে তারা। এর আগে গত শুক্রবার কোম্পানির নর্ডিক শাখা ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে।

গত শুক্রবার লিথুয়ানিয়ার জ্বালানি মন্ত্রণালয় বলেছিল, রাশিয়ার বিদ্যুৎ আমদানি বন্ধ হতে পারে। এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, বিদ্যুৎ সরবরাহ অপারেটর নর্ড পুলের সিদ্ধান্ত অনুসারে, রুশ উৎপাদিত বিদ্যুৎ আমদানি ২২ মে থেকে বন্ধ করা হয়েছে।

লিটগ্রিডের প্রধান নির্বাহী কর্মকর্তা রোকাস মাসিউলিস বলেছেন, রুশ বিদ্যুৎ সরবরাহ বন্ধ হওয়ায় স্থানীয় বিদ্যুৎকেন্দ্র ও অন্যান্য ইইউভুক্ত দেশ বিশেষ করে সুইডেন, পোল্যান্ড ও লাটভিয়া থেকে বিদ্যুৎ আমদানি করে চাহিদা মেটানোর পরিকল্পনা করছে লিথুয়ানিয়া।

কোম্পানির তথ্যমতে, রাশিয়ার বিদ্যুৎ দিয়ে লিথুয়ানিয়ার বিদ্যুৎ চাহিদার ১৬ শতাংশ মেটানো হয়।

এদিকে ইউরোপীয় দেশগুলোর মধ্যে প্রথম দেশ হিসেবে গত মাসে রাশিয়ার গ্যাস বর্জন করে লিথুয়ানিয়া। পরে দেশটি রুশ তেল কেনার ব্যাপারেও অস্বীকৃতি জানায়। এর প্রতিশোধ নিতে এবার লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিল রাশিয়া।

এর আগে ফিনল্যান্ডে বিদ্যুতের পর গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। ইউক্রেনে রুশ আগ্রাসনের পর পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার ঘোষণা দেয় ফিনল্যান্ড। এমন ঘোষণার পর দেশটিতে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ বন্ধ করে রাশিয়া।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।