Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শুক্রবার , ২৭ মে ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

লালমনিরহাট জেলা পুলিশের আয়োজনে ‘অভিশপ্ত আগস্ট’ মঞ্চস্থ

মোস্তাফিজুর রহমান, লালমনিরহাট
মে ২৭, ২০২২ ৮:০৪ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায়, পুলিশ পরিদর্শক জাহিদুর রহমানের রচনায় ও নির্দেশনায় ২৬ মে সন্ধ্যায় ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটির ৭৪তম প্রদর্শনী মঞ্চায়ন হয়।উনিশ ‘ পঁচাত্তরের ১৫ আগস্ট বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে শোকের দিন। সবচেয়ে কলংকিত দিন।ওই কালরাতে বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করা হয়। রাজনৈতিক গন্ডির বাহিরে গিয়ে বঙ্গবন্ধুর প্রিয় সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা, সদ্য বিবাহিত শেখ কামাল, তার নববধূসহ পরিবারের সব সদস্য, আপনজন এমনকি রাজনীতি না করে বাবা মায়ের কোলে থাকা ছোট্ট রাসেলও সেই বর্বর হায়েনাদের হাত থেকে রক্ষা পায় নি। ইতিহাসে এমন নৃশংস হত্যাকান্ডের ঘটনা । শোকাবহ সেই কাল রাত্রিকে উপজীব্য করে লালমনিরহাট জেলা পুলিশের আয়োজনে জেলা পরিষদ অডিটোরিয়ামে মঞ্চস্থ হয়েছে ।
লালমনিরহাটে প্রথমবারের মতো একসঙ্গে অনেকগুলো পুলিশ সদস্যদের অভিনীত ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটি মন কেড়ে নেয় দর্শকদের। পুলিশ সদস্যদের অভিনয়ে এই হত্যাকান্ডের দৃশ্যায়নে অতিথিসহ দর্শক বৃন্দ আবেগাপ্লুত হয়ে পড়েন। নাটক শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দ তাদের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে আবেগতাড়িত হয়ে কন্ঠে বক্তব্য রাখেন। ইতিহাসের এমন একটি গুরুত্বপূর্ণ ঘটনাকে মঞ্চের মাধ্যমে দর্শকদের সামনে নিয়ে আসায় অতিথিবৃন্দ বাংলাদেশ পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানান। নাটকে অংশ গ্রহণকারী কুশীলবদের ভূয়সী প্রশংসা করেন অতিথিরা।
নাটক শেষে আলোচনা পর্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু জাফর, পুলিশ সুপার আবিদা সুলতানা, পুলিশ সুপার ট্রেনিং ইন-সার্ভিস লালমনিরহাট ট্রেনিং সেন্টার মাহ্ফুজ্জামান আশরাফ, বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন্ট (অব:) আজিজুল হক বীর প্রতীক, পৌর মেয়র রেজাউল করিম স্বপন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আশরাফ হোসেন বাদল, কবি ও সাহিত্যিক ফেরদৌসি বেগম বিউটি প্রমূখ। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজ্বস্ব) টিএম মমিন, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কেল) মারুফা জামাল, সদর উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা মাসুমসহ স্থানীয় জনপ্রতিনিধিগণ এবং বিভিন্ন সরকারি বেসরকারি কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।
সন্ধ্যায় নাটকটি বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কর্মী, রাজনৈতিক, ক্রীড়া ও পেশাজীবী বিভিন্ন সংগঠনের সংস্কৃতিনুরাগী বিভিন্ন শ্রেণী পেশার লোকজন নাটকটি উপভোগ করে।
নাটকটির সকল চরিত্রে বাংলাদেশ পুলিশের সদস্যরা অভিনয় করেছেন। ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের তথ্য, সংকলন ও গবেষণায় এবং পুলিশ পরিদর্শক জাহিদুর রহমানের রচনায় ও নির্দেশনায় এবং বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় নির্মিত হয়েছে ‘অভিশপ্ত আগস্ট’।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।