Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ২৯ মে ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ইউক্রেনের আরও দুই শহর ঘেরাও রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
মে ২৯, ২০২২ ৫:৪২ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনের পশ্চিমাঞ্চলে সামরিক অভিযান জোরদার করেছে রুশ সেনারা। অঞ্চলটির গুরুত্বপূর্ণ আরও দুটি শহর ঘেরাও করার পরিকল্পনা করছে বলেও অভিযোগ কিয়েভের। এ ছাড়া দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বন্দর নগরী মাইকোলাইভে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় একজন নিহত হয়েছেন বলে জানা গেছে।

শনিবার (২৮ মে) ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্কের গুরুত্বপূর্ণ লাইমেন শহরে অভিযান চালায় রুশ সেনারা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, হামলার পর শহরের নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়ার সেনারা। আর এই অভিযানের কয়েক ঘণ্টা পর এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করে, লাইমেন শহরকে ‘শত্রুমুক্ত’ করা হয়েছে।

ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভেও অভিযান অব্যাহত রেখেছে রাশিয়া। শনিবার শহরটির একটি সৌর বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালায় তারা। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, হামলায় কেউ হতাহত না হলেও এতে ক্ষতিগ্রস্ত হয়েছে বিদ্যুৎ কেন্দ্রটি।

এদিকে এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, লুহানস্ক প্রদেশের অন্যতম গুরুত্বপূর্ণ শহর সেভেরদোনেৎস্ক দখলে নেয়ার চেষ্টা চালাচ্ছে রুশ সেনারা। তবে ইউক্রেনীয় সেনারা কঠিন প্রতিরোধ গড়ে তুলেছেন বলেও দাবি করেন তিনি।

জেলেনস্কি বলেন, ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি বেশ জটিল অবস্থায় আছে। দনবাস আর খারকিভে রুশ সেনারা অভিযান জোরদার করেছে। শনিবার সুমি ও মাইকোলাইভে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এতে একজনের মৃত্যু হয়েছে। কয়েকজন আহতও হয়েছেন। তবে ইউক্রেনের সেনারা কঠিন প্রতিরোধ চালিয়ে যাচ্ছেন। প্রতিরক্ষা খাতে সহযোগিতার বিষয়ে আমি আজ ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গেও কথা বলেছি।

অন্যদিকে রুশ সেনারা অভিযান জোরদার করায় খেরসন অঞ্চলে আটকে পড়া সাধারণ মানুষ সরিয়ে আনা সম্ভব হচ্ছে না বলে অভিযোগ স্থানীয় কর্তৃপক্ষের।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।