Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শুক্রবার , ১০ জুন ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

মৃত্যুদণ্ড বাতিল হচ্ছে মালয়েশিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক
জুন ১০, ২০২২ ৯:৩৪ অপরাহ্ণ
Link Copied!

বিচারব্যবস্থায় এক যুগান্তকারী সিদ্ধান্ত নিতে যাচ্ছে মালয়েশিয়ার সরকার। শিগগিরই মৃত্যুদণ্ডের নিয়ম বাতিল করতে যাচ্ছে দেশটির সরকার। মালয়েশিয়া সরকারের এমন সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছে মানবাধিকার সংগঠনগুলো।

শুক্রবার (১০ জুন) মালয়েশিয়ার আইনমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়াংকু জাফরের বরাত দিয়ে এ তথ্য জানায় সিএনএন।

এক বিবৃতিতে মালয়েশিয়ার আইনমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়াংকু জাফর বলেন, আদালতের বিবেচনার ভিত্তিতে মারাত্মক অপরাধের জন্য বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিল করে বিকল্প শাস্তির ব্যবস্থা করা হবে।

মন্ত্রী বলেন, এ পদক্ষেপের মাধ্যমে সরকার সবার মানবাধিকার নিশ্চিতে জোর দিচ্ছে। ফৌজদারি বিচার ব্যবস্থার উন্নতিতে দেশের নেতৃত্বের স্বচ্ছতারও প্রতিফলন ঘটছে।

ওই বিবৃতিতে বলা হয়, এ সম্পর্কিত আইনের সংশোধন করা হবে। যেসব অপরাধের কারণে মৃত্যুদণ্ড কার্যকর করা হতো সেসব বিষয়ে বিকল্প শাস্তি নিশ্চিতে অধিকতর গবেষণা করা হবে।

মালয়েশিয়ার মতো দক্ষিণ এশিয়ার অনেক দেশেই কঠোর মাদক আইন বিদ্যমান। এতে মাদক পাচারকারীদের জন্য সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

দেশটি ২০১৮ সালে মৃত্যুদণ্ড কার্যকর করার ওপর স্থগিতাদেশ ঘোষণা করেছিল কিন্তু মৃত্যুদণ্ড কার্যকর করার আইনগুলো এখনও রয়ে গেছে। যার ফলে আদালতকে দোষী সাব্যস্ত মাদক পাচারকারীদের বাধ্যতামূলক মৃত্যুদণ্ড দেয়ারও প্রয়োজন ছিল। সন্ত্রাসী কর্মকাণ্ড, হত্যা এবং ধর্ষণের ফলে মৃত্যুদণ্ডেরও বাধ্যতামূলক আইন রয়েছে দেশটিতে।

এমন প্রেক্ষিতে গত তিন বছর ধরে মানবাধিকার সংগঠনগুলো দেশটিতে মৃত্যুদণ্ড সম্পূর্ণ বাতিল করার জন্য সরকারের সমালোচনা করে আসছিলেন। অবশেষে সরকারের ইউটার্ন নেয়ার সিদ্ধান্ত আসে শুক্রবারের এই ঘোষণার মাধ্যমে।

সূত্র- সিএনএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।