Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ১৪ জুন ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্রের ইলগা ওয়ার্ল্ডের বোর্ড সদস্য হলেন বাংলাদেশি তাসনুভা আনান

নোমান ইবনে সাবিত, নিউ ইয়র্ক
জুন ১৪, ২০২২ ১২:৪৯ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের ইলগা ওয়ার্ল্ডের বোর্ড সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার সংবাদ উপস্থাপক তাসনুভা আনান শিশির। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এ বছরের মে মাসের সম্মেলনে এই সম্মান পেয়েছেন তিনি। ১৬০টিরও বেশি দেশ এবং অঞ্চলের ১৭০০টিরও বেশি সংস্থার বিশ্বব্যাপী ফেডারেশন ইলগা ওয়ার্ল্ড যৌন এবং লিঙ্গ সংখ্যালঘু মানুষের মানবাধিকারের পক্ষে কাজ করে থাকে। এ খবর জানিয়েছে মার্কিন্স সংবাদমাধ্যম বাংলা প্রেস।
ইলগা ওয়ার্ল্ড বোর্ডের নির্বাচনে ট্রান্সজেন্ডার স্টিয়ারিং কমিটির চেয়ার নির্বাচিত হন তাসনুভা। সারা বিশ্বের বিভিন্ন সংগঠন তার প্রার্থীতায় সমর্থন যোগায়। তার দুই নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আর্জেন্টিনা এবং যুক্তরাজ্যের দুই অ্যাক্টিভিস্ট। এই এক্সিকিউটিভ বোর্ড হল ইলগা ওয়ার্ল্ডের মূল গভর্নিং বডি। সাধারণত, বিশ্ব সম্মেলনের সময় এই প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়।
ইনক্লুসিভ বাংলাদেশ এর নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেন তাসনুভা আনান। তারাই তাকে এই পদের জন্য মনোনয়ন এবং সমর্থন করেছে। পাবলিক হেলথ এর স্নাতক তাসনুভা দক্ষিণ এশিয়ার যৌন এবং লিঙ্গ সংখ্যালঘু জনগণের যৌনস্বাস্থ্য ও মানবাধিকার এর পক্ষে বহু বছর কাজ করেছেন।  বর্তমানে যৌন এবং লিঙ্গ সংখ্যালঘু জনগণের মানবাধিকারের অগ্রগতির জন্য অ্যাডভোকেসিই তার কাজের মূল অংশ। তিনি দশ বছরেরও বেশি সময় ধরে বেশ কয়েকটি মানবাধিকার এবং উন্নয়ন সংস্থার সঙ্গে কাজ করেছেন। লিঙ্গ সংখ্যালঘু গোষ্ঠীর প্ল্যাটফর্ম শ্রী প্রতিষ্ঠা করেছেন তিনি। এছাড়া বিভিন্ন অলাভজনক সংস্থায় তার অন্যান্য সম্মানজনক পদ রয়েছে।
ইলগা ওয়ার্ল্ডে নতুন দায়িত্বের মাধ্যমে তাসনুভা বিভিন্ন রাষ্ট্রের বিশেষ করে বাংলাদেশের ট্রান্সজেন্ডার অধিকার বাস্তবায়নে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন। লিঙ্গ এবং যৌন সংখ্যালঘুদের মানবাধিকারের বিরুদ্ধে বৈষম্যমূলক আইন রহিতকরণ এবং বিভিন্ন দেশে বিদ্যমান এই ধরণের আইনগুলোকে সংশোধন করতে আইন প্রণেতাদের সাথে সক্রিয়ভাবে কাজ করার আশা ব্যক্ত করেছেন তাসনুভা আনান।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।