Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ২৭ জুন ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

হজ্জ কাকে বলে?

হাফেজ মাওঃ মেহেদী হাসান।।
জুন ২৭, ২০২২ ১১:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

আল্লাহ রব্বুল ‘আলামীন আমাদেরকে তাঁর বিশেষ নৈকট্য দান করার জন্য পৃথিবীতে অবস্থিত বাইতুল্লাহ (আল্লাহর ঘর) অর্থাৎ আল্লাহ তা‘আলার নামের সাথে সম্পৃক্ত ঘরে নিয়ে যান। কেউ হয়তো ভাবতে পারে যে, আল্লাহ তা‘আলার ঘর-এর অর্থ হল আল্লাহ তা‘আলা ঐ ঘরে থাকেন, যেমন আমাদের ঘরে আমরা থাকি। নাউযুবিল্লাহ এই ধারণা সম্পূর্ণ ভুল। কারণ আল্লাহ তা‘আলার ঘরের অর্থ হল এই ঘর আল্লাহ তা‘আলার নিকট অত্যন্ত সম্মানিত।
তিনি স্বীয় বাছাইকৃত বান্দাদেরকে নিজের আশেক-দেওয়ানা বানানোর জন্য হজ্জের নামে আপন ঘরের তাওয়াফের জন্য নিয়ে যান। তাই হজ্জের লেবাসটাও অনেকটা পাগলের মত দেওয়া হয়েছে। মাথা খোলা, পেট খোলা, পায়ে নিতান্ত সাধারণ স্যান্ডেল, শুষ্ক এলোমেলো চুল, সাজগোজের কোনো চিহ্ন নেই অনেকটা পাগলের বেশই বলা চলে। কিছু লোক তো বাস্তবেই আল্লাহ তা‘আলার পাগল হয়ে সেখানে যান, আর কিছু লোক পাগল না হলেও পাগলের বেশ ধরার কারণে আল্লাহ তা‘আলা তাদেরকে বাস্তব আল্লাহ প্রেমিকদের দলভুক্ত করে নেন। ধানের সাথে যেমন চিটা বিক্রি হয়, চালের সাথে যেমন পাথর চলে যায়, তেমনি আসল প্রেমিকদের সাথে নকল প্রেমিকরাও কবূল হয়ে যায়।
হজ্জ বলা হয়: আল্লাহ তা‘আলার সন্তুষ্টির উদ্দেশ্যে শরী‘আত-প্রদত্ত নিয়ম অনুসারে ইহরাম বাঁধার পর পবিত্র মক্কা মুকাররমায় উপস্থিত হয়ে নির্দিষ্ট তারিখ ও সময়ে বিশেষ কিছু কাজ বা আমল করা।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।