Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ২৭ জুন ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

মন্ত্রীর নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণা, যুবক গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক
জুন ২৭, ২০২২ ৩:২১ অপরাহ্ণ
Link Copied!

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সির নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণার দায়ে মো. আলমগীর হোসেন নামে একজনকে গ্রেপ্তার করেছে সিআইডি সাইবার পুলিশ।

সোমবার (২৭ জুন) সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ সিআইডির সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

এর আগে রবিবার (২৬ জুন) রাতে সিআইডি সাইবার পুলিশ গাজীপুর জেলার কালিয়াকৈর থানার সফিপুরে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আলমগীর নামে এক যুবক বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সির নামে ফেসবুক অ্যাকাউন্ট খুলে মন্ত্রীর ছবি ও বিভিন্ন কর্মসূচির ছবি ওই অ্যাকাউন্ট থেকে পোস্ট করে দীর্ঘদিন থেকে প্রচারণা চালিয়ে আসছিলেন। ফলে ওই আইডিতে প্রচারিত মন্ত্রীর গণসংযোগমূলক কর্মকাণ্ড সংক্রান্ত পোস্টে প্রচুর লাইক কমেন্ট ও শেয়ার হতো। এতে করে ভিকটিমরা এই আইডিকে অরিজিনাল আইডি হিসেবে বিশ্বাস করত।

বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ বলেন, গ্রেপ্তারকৃত আসামি বিভিন্ন মন্ত্রী ও বেশ কিছু প্রভাবশালী ব্যক্তি বর্গের নামেও ম্যাসেঞ্জারে চেটিংয়ের মাধ্যমে প্রতারণা করতেন। তার বিরুদ্ধে চাকরিসহ বিভিন্ন সমস্যার সমাধান করিয়ে দেওয়ার কথা বলে নানাজনের কাছে টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে।

তিনি বলেন, সিআইডি সাইবার সাপোর্ট সেন্টারে এমন একজন ভুক্তভোগীর অভিযোগ পেয়ে সাইবার পুলিশের বিশেষ এক টিম অনুসন্ধানে নামে। তদন্ত ও বিশ্লেষণের এক পর্যায়ে এ ঘটনার পুরোপুরি সত্যতা পায় সাইবার টিম। দ্রুত অভিযুক্তের পরিচয় ও অবস্থান শনাক্ত করে তাকে গ্রেপ্তার করা হয়।

সিআইডি জানায়, জিজ্ঞাসাবাদে আটক যুবক স্বীকার করেছেন বাণিজ্যমন্ত্রীর নামে ফেক ফেসবুক অ্যাকাউন্ট খুলে বিভিন্ন এলাকার চাকরি প্রত্যাশীদের বিশেষ করে মেয়েদের টার্গেট করে চাকরি দেওয়ার নাম করে বিপুল পরিমান টাকা হাতিয়ে নেন। অসহায় ভিকটিমদের আস্থা অর্জন করে কৌশলে তাদের কাছ থেকে ব্যক্তিগত ছবি নেন।

বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ বলেন, গ্রেপ্তারকৃত ওই প্রতারক পরবর্তীতে সে সব ছবি অনলাইনে ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে ব্ল্যাকমেইল করেও অর্থ আদায় করতেন। অনেক ক্ষেত্রে ভিকটিমদের নামে ফেক আইডি তৈরি করে গোপন ছবি ও ভিডিও ছেড়ে দেওয়ার তথ্য পাওয়া গেছে।

গ্রেপ্তার আলমগীর হোসেনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চলমান রয়েছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।