Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ৪ জুলাই ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

তাইওয়ানে আপাতত চীনের হামলার আশঙ্কা নেই: যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট
জুলাই ৪, ২০২২ ১:৩২ অপরাহ্ণ
Link Copied!

তাইওয়ানে এখনই চীনের হামলার আশঙ্কা নেই বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে ‍তারা গভীরভাবে বেইজিংয়ের গতিবিধি পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন দেশটির শীর্ষ সেনা কর্মকর্তা। খবর বিবিসি

দীর্ঘদিন ধরেই তাইওয়ান ইস্যুতে চীনের সঙ্গে টালমাটাল সম্পর্ক যুক্তরাষ্ট্রের। কিছুতেই যেন ঠিক হচ্ছে না এ দুই দেশের কূটনৈতিক সম্পর্ক। এরই মধ্য আগুনে ঘি ঢালার কাজ করল মার্কিন জেনারেল মার্ক মিলির এক বক্তব্য। বার্তা সংস্থা বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আপাতত তাইওয়ানে আক্রমণ করার কোনো সম্ভাবনা নেই চীনের। তারপরও যুক্তরাষ্ট্র অত্যন্ত সতর্কতার সঙ্গে এ বিষয়ে চীনের গতিবিধি পর্যবেক্ষণ করছে।

চীনের কাছে তাইওয়ান খুবই সংবেদনশীল বিষয়। তাইপে তাদের নিজেদের স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র মনে করলেও চীন মনে করে তারা তাদের বিচ্ছিন্ন হয়ে যাওয়া অংশ। এমনকি তাইওয়ানকে পুনরায় নিজেদের অংশ করতে প্রয়োজনে যুদ্ধে যাওয়ার হুঁশিয়ারিও দিয়ে রেখেছে বেইজিং। চীনের অভিযোগ, যুক্তরাষ্ট্র তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করছে এবং যদি সত্যিই যদি যুক্তরাষ্ট্র এ ধরনের কোনো পদক্ষেপ নেয়, তবে নিজেদের সর্বোচ্চ সামর্থ্য দিয়ে তা প্রতিহত করতে প্রতিজ্ঞাবদ্ধ দেশটি।

আন্তর্জাতিকভাবে তাইওয়ানের সবচেয়ে শক্তিশালী ও বৃহৎ মিত্র যুক্তরাষ্ট্র। যদিও দেশটি তাইওয়ানের স্বাধীনতার স্বীকৃতি দেয়নি। এমনকি, যুক্তরাষ্ট্রের সঙ্গে তাইওয়ানের আনুষ্ঠানিকভাবে কোনো কূটনৈতিক সম্পর্কও নেই। কিন্তু তাইওয়ানের সামরিক সক্ষমতা বাড়াতে যুক্তরাষ্ট্র নানাভাবে তাইপেকে সহায়তা করে যাচ্ছে।

মার্কিন অস্ত্রের বড় ক্রেতা তাইওয়ান। নিয়মিত দেশটি তাইওয়ানের কাছে তাদের অত্যাধুনিক সমরাস্ত্র বিক্রি করছে বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।