Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ৫ জুলাই ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ইউক্রেন পুনর্গঠনে ৭৫ হাজার কোটি ডলার প্রয়োজন: জেলেনস্কি

ডেস্ক রিপোর্ট
জুলাই ৫, ২০২২ ১:৩৭ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ক্ষতিগ্রস্ত ইউক্রেন পুনর্গঠনে ৭৫ হাজার কোটি ডলার প্রয়োজন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সোমবার আন্তর্জাতিক এক সম্মেলনে তিনি এ কথা জানান। তিনি গণতান্ত্রিক দেশগুলোকে সহযোগিতা করার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

সুইজারল্যান্ডে ইউক্রেন রিকভারি কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই ইউক্রেনের বিভিন্ন ভবন, স্থাপণা, ঐতিহাসিক স্থান, জাদুঘর ধ্বংস হয়ে গেছে।

এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ইউক্রেন পুনর্গঠন করার দায়িত্ব একটি মাত্র দেশের নয়। তিনি বলেন, পুরো বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোর কাজ এটি।

ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শমিহাল এক সংবাদ সম্মেলনে বলেন, দেশটি পুনর্গঠনের আনুমানিক ব্যয় ৭৫ হাজার ডলার ধার্য করা হয়েছে।

এদিকে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেছেন সুইডেনের প্রধানমন্ত্রী মাগদালেনা অ্যান্ডারসন। রাজধানী কিয়েভে তাদের সাক্ষাত হয়েছে। সে সময় তারা প্রতিরক্ষা ও জ্বালানি সহযোগিতা বিষয়ে একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন।

এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিহাসে এ ধরনের নথি এটিই প্রথম। যৌথ বিবৃতি আমাদের উভয় দেশের ক্ষেত্রে মূল বিষয়গুলো নির্ধারণ করে। এটি বিশেষ করে প্রতিরক্ষা সহযোগিতা, পারমাণবিক শক্তি, শক্তি দক্ষতা এবং ইউক্রেনের জন্য আর্থিক সহায়তার ক্ষেত্রে প্রযোজ্য।

ইউক্রেনে মানবিক সহায়তা প্রদানের জন্য সুইডেনকে ধন্যবাদ জানান জেলেনস্কি। তিনি বলেন, ইউক্রেনের কয়েক লাখ মানুষ এখন সুইডেনে আছেন এবং দেশটির সরকার তাদের সহায়তা দিয়ে যাচ্ছে।

জেলেনস্কি বলেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধের এই কঠিন সময়ে ইউক্রেনের নাগরিকদের প্রতি সুইডেনের আন্তরিক সহযোগিতা আমরা সব সময় মনে রাখবো।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।