Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ৬ জুলাই ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

এমপিওভুক্ত হচ্ছে ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

ডেস্ক রিপোর্ট
জুলাই ৬, ২০২২ ১২:৪২ অপরাহ্ণ
Link Copied!

দেশের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের দুই হাজার ৭১৬টি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমি আজকে ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিচ্ছি। শিক্ষামন্ত্রী এখানে আছেন আমি জানি আজকেই ঘোষণা দিতে পারেন।’

বুধবার (০৬ জুলাই) সকালে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’ এবং ‘শেখ জামাল ডরমেটরি ও রোজী জামাল ডরমেটরি’ এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে সংযুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বলে গেছেন শিক্ষায় অর্থ খরচ হচ্ছে বিনিয়োগ, এটাকে আমরা খরচ হিসেবে দেখি না। ইতোমধ্যে ২৬ হাজার ৪৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছি।

২০১৯ সালে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতাভুক্ত এক হাজার ৬৫১টি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতাভুক্ত ৯৮৮টি অর্থাৎ দুই হাজার ৬৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছি। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সার্বিক বিষয় বিবেচনা করে এ বছর অর্থাৎ ২০২২ সালে আজকে ঘোষণা দিচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতায় দুই হাজার ৫১ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিচ্ছি। এর মধ্যে রয়েছে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় এক হাজার ১২২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চ মাধ্যমিক কলেজ ১০৯টি, ডিগ্রি কলেজ ১৮টি। তাছাড়া আমরা প্রত্যেকটি উপজেলায় একটা করে কলেজ, একটা করে স্কুল ইতোমধ্যে সরকারিকরণ করে ফেলেছি।

তিনি আরও বলেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাভুক্ত ৬৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানকেও এমপিভুক্ত করার ঘোষণা দেওয়া হলো। এর মধ্যে রয়েছে এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি, এসএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি ২০০টি, ডিপ্লোমা ইন এগ্রিকালচার দুটি, দাখিল মাদ্রাসা ২৬৪টি, আলিম মাদ্রাসা ৮৫টি, ফাজিল মাদ্রাসা ছয়টি কামিল মাদ্রাসা ১১টি। অর্থাৎ শিক্ষা মন্ত্রণালয়ের ওবায় বিভাগের মোট ২৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা করেছি। শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে প্রয়োজনে পদক্ষেপ গ্রহণ করবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।