Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ১২ জুলাই ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করল ইউরোপে

বার্তাকন্ঠ
জুলাই ১২, ২০২২ ৮:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক ।। রক্ষনাবেক্ষনের কাজের কারণে নর্ড স্ট্রিম-১ এর মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ ‘সাময়িক’ বন্ধ করেছে রাশিয়া। সোমবার সকাল থেকে ইউরোপে গ্যাস সরবরাহের মূল পাইপলাইন নর্ড স্ট্রিম এজি দিয়ে গ্যাসের প্রবাহ আর যাচ্ছে না।

তবে দুশ্চিন্তায় পড়েছে ইউরোপের অন্যতম দেশ জার্মানি। দেশটির শঙ্কা, সরবরাহ সাময়িক এ বন্ধের ঘোষণা স্থায়ী রূপ নিতে পারে। এই লাইন দিয়ে গ্যাস সরবরাহ স্থায়ীভাবে বন্ধ হয়ে যেতে পারে।

এমন শঙ্কা প্রকাশ করে জার্মান অর্থমন্ত্রী রবার্ট হ্যাবেক ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোকে সতর্ক করে দিয়েছেন।

এ জন্য ইইউ দেশগুলোকে প্রস্তুত থাকতে হবে জানিয়ে  রবার্ট হ্যাবে বলেছেন, ‘রাশিয়ার গ্যাসের ওপর খুব বেশি নির্ভরশীল হয়ে পড়েছে জার্মানি। অন্যদিকে ইউক্রেনের যুদ্ধে ইইউর নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ‘অস্ত্র হিসেবে’ গ্যাসকে ব্যবহার করছে রাশিয়া। রাশিয়ার গ্যাসের চালান পুনরায় শুরু না–ও হতে পারে। এই অবস্থা কাটাতে জার্মানি চেষ্টা করছে। আমরা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের জন্য দুটি ভাসমান টার্মিনাল চলতি বছরের শেষ নাগাদ প্রস্তুত করছি।’

জার্মানিতে প্রাকৃতিক গ্যাসের সরবরাহকারী দেশগুলোর মধ্যে রাশিয়ার অবস্থান শীর্ষে। চাহিদার  ৫৫ শতাংশ গ্যাস আসে পুতিনের দেশ থেকে।এর পর নরওয়ে থেকে ৩১ শতাংশ ও নেদারল্যান্ডস থেকে ১৩ শতাংশ গ্যাস আমদানি করে তারা।

গ্যাস আমদানিতে রাশিয়ার ওপর নির্ভরশীল থাকতে চায় না জার্মানি। আমদানি কমিয়ে জার্মানি এখন নরওয়ে ও নেদারল্যান্ডস থেকে বেশি গ্যাস কিনছে দেশটি।

প্রসঙ্গত, রাশিয়ার গ্যাস উত্তলন ও বিতরণকারী সরকারি কোম্পানি গ্যাজপ্রমের একটি প্রকল্প নর্ড স্ট্রিম এজি পাইপলাইন। এ পাইপলাইনের মাধ্যমে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে রাশিয়া থেকে গ্যাস নেয় জার্মানি। এটি মূলত রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইন। ২০০৫ সালের ৩০ নভেম্বর থেকে চালু হয় এ প্রকল্প।

গত জুন মাসের মাঝামাঝি সময়ে নর্ড স্ট্রিম–১ পাইপলাইন দিয়ে ধারণক্ষমতার ৪০ শতাংশ গ্যাস সরবরাহ কমিয়ে দেয় রাশিয়া।

এরপর সর্বশেষ গত সোমবার বার্ষিক রক্ষণাবেক্ষণ কাজের কারণে ১০ দিনের জন্য এই পাইপলাইন বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের অপারেটর কোম্পানি নর্ড স্ট্রিম এজি।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।