Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ১২ জুলাই ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে তৈরি হচ্ছে বঙ্গবন্ধুর ১৯ ফুট উঁচু ব্রোঞ্জের মূর্তি

বার্তাকন্ঠ
জুলাই ১২, ২০২২ ৯:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

পদ্মা সেতু তৈরি করে বাংলাদেশবাসীর দীর্ঘদিনের স্বপ্নপূরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার প্রশাসনের তরফে নেওয়া হল আরও এক উদ্যোগ। এবার তৈরি হবে বন্ধবন্ধুর ব্রোঞ্জের ভাস্কর্য।

ঢাকা বিশ্বদিালয়ের (Dhaka University) গা ঘেঁষে থাকা ঐতিহাসিক সুরাবর্দী উদ্যান। রাজধানীর এই স্থানটি ১৯৭১ সালে পরিচিত ছিল রেসকোর্স ময়দান হিসেবে। মুক্তিযুদ্ধ শুরু হওয়ার আগে এই ময়দানে ১০ লক্ষ বাঙালির সম্মেলন ঘটে সে বছরের ৭ মার্চ। এই উত্তাল জনতার সামনে সেদিন জ্বালাময়ী ভাষণে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা করেছিলেন। সেই স্মৃতি ধারণ করে ঐতিহাসিক ওই ভাষণের স্থানে বঙ্গবন্ধুর একটি ব্রোঞ্জের ভাস্কর্য নির্মিত হতে চলেছে।

জানা গিয়েছে, ভাস্কর্যটির উচ্চতা হবে ১৯ ফুট ৬ ইঞ্চি। ৬ ফুট ৯ ইঞ্চির বেদীতে প্রতিষ্ঠা পাবে সেই মূর্তি। ১৯৭১ সালের দীর্ঘ ৯ মাসের যুদ্ধে ১৬ ডিসেম্বর বাংলাদেশ-ভারত যৌথ বাহিনীর কাছে পাকিস্তানের এক লক্ষ সেনা পরাজয় বরণ করে আত্মসমর্পণ করে। জয়ের তিন মাস পর মার্চে ঢাকায় এসে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী (Indira Gandhi) পাকিস্তানের স্থানে গড়ে তোলা মঞ্চে এসে ভাষণ দিয়েছিলেন। যা এখনও ইন্দিরা মঞ্চ হিসেবে খ্যাত। পাক হানাদার বাহিনীর আত্মসমর্পণের ওই স্থানে ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণের সেই মুহূর্তের একটি ব্রোঞ্জের মূর্তি তৈরি হবে।

সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রক এই প্রকল্পের আওতায় নানা পরিকাঠামো নির্মাণ করা হবে। ভাস্কর্যর নকশাও ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রকের অতিরিক্ত সচিব (উন্নয়ন) কামরুন নাহার জানিয়েছেন, “পূর্বপরিকল্পনা অনুযায়ী প্রকল্পের আওতায় বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য নির্মিত হবে। আমরা এরই মধ্যে প্রকল্পের প্রস্তাবনা পরিকল্পনা কমিশনে পাঠিয়েছি। কমিটি বানিয়ে নকশাও চূড়ান্ত করে ফেলেছি। প্রকল্পটি অনুমোদন পেলেই কাজ শুরু হবে। এর জন্য মোট অনুমোদিত ব্যয় ২৬৫ কোটি ৪৪ লক্ষ টাকা।” —সংবাদ প্রতিদিন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।