Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ১২ জুলাই ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

শ্রীলঙ্কায় ২০ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন, অশান্তির মাঝেই শুরু প্রচার

বার্তাকন্ঠ
জুলাই ১২, ২০২২ ৯:৩৫ পূর্বাহ্ণ
Link Copied!

কোলকাতা ব্যুরো: আর্থিক সঙ্কটে জেরবার শ্রীলঙ্কার (Sri Lanka economic crisis) পরিস্থিতি অগ্নিগর্ভ। গণবিক্ষোভে জ্বলছে দেশ। তছনছ রাষ্ট্রপতির বাসভবন। এখনও গোটা ভবন বিক্ষোভকারীদের কবলে। এরই মধ্যে শ্রীলঙ্কার পার্লামেন্ট ২০ জুলাই নতুন রাষ্ট্রপতি নির্বাচন করবে। সোমবার এমনটাই জানিয়েছেন, স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্দেনা।আবেওয়ার্দেনা এক বিবৃতিতে বলেছেন, শুক্রবার পার্লামেন্ট পুনরায় আহ্বান করা হবে এবং পাঁচ দিন পরে নতুন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট দেবে।

বিবৃতিতে যোগ করা হয়েছে, “আজ অনুষ্ঠিত দলীয় নেতাদের বৈঠকে একমত হয়েছিল যে সংবিধান অনুযায়ী একটি নতুন সর্বদলীয় সরকার নিশ্চিত করার জন্য এটি অপরিহার্য। ক্ষমতাসীন দল বলেছে যে প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভা সর্বদলীয় সরকার নিয়োগের জন্য পদত্যাগ করতে প্রস্তুত।”

শ্রীলঙ্কা অর্থনৈতিক অস্থিরতার কবলে, যা সাত দশকের মধ্যে সবচেয়ে খারাপ। সপ্তাহান্তে, রাজধানী কলম্বোতে হাজার হাজার বিক্ষোভকারী রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসের সরকারী বাসভবনে হামলা চালায় এবং শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের ব্যক্তিগত বাসভবনে আগুন ধরিয়ে দেয়। তাকে পালাতে বাধ্য করে এবং পরবর্তীতে তিনি পদত্যাগ করার ঘোষণা করেন। রবিবার দুই নেতার পদত্যাগের পর বিরোধী দলগুলো সর্বদলীয় অন্তর্বর্তী সরকার গঠনের সিদ্ধান্ত নেয়।

এএনআই জানিয়েছে, শ্রীলঙ্কার প্রধান বিরোধী সামাগি জনা বালাওয়েগয়া (এসজেবি) সোমবার সর্বসম্মতিক্রমে অন্তর্বর্তী রাষ্ট্রপতি পদের জন্য সাজিথ প্রেমাদাসাকে মনোনীত করার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে, এসজেবি জানিয়েছে যে পার্টির সেক্রেটারি রঞ্জিত মাদুমা বান্দারা প্রস্তাবটি জমা দিয়েছেন এবং আজ বিকেলে অনুষ্ঠিত সংসদীয় গ্রুপে পার্টির চেয়ারম্যান ফিল্ড মার্শাল শরথ ফনসেকা এটিকে সমর্থন করেছেন। সংসদে SJB-এর প্রায় ৫০  জন সাংসদ রয়েছে এবং সংসদ ভোটে জিততে তাদের ১১৩ জন সাংসদের সমর্থন প্রয়োজন৷

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।