Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ১২ জুলাই ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

সাভারে ১৩৯ ট্যানারিতে কাঁচা চামড়া আসা শুরু

আতিকুল ইসলাম আজাদুল, স্টাফ রিপোর্টার
জুলাই ১২, ২০২২ ২:২৪ অপরাহ্ণ
Link Copied!

সাভারের হেমায়েতপুরের হরিণধরা এলাকায় বাংলাদেশ বিসিক শিল্প নগরীর ১৩৯ টি ট্যানারিতে আগামীকাল ঈদের দিন সন্ধ্যা থেকে আজ দুপুর পর্যন্ত ঢাকা ও এর আশেপাশের এলাকা থেকে তিন লক্ষ ৪৫ হাজার কাঁচা চামড়া আসছে বলে জানিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা।
সোমবার দুপুরে তিনি বিভিন্ন ট্যানারি পরিদর্শন শেষে সাংবাদিকদের জানান,এবার এক কোটি বিশ লক্ষ পশু কোরবানী হওয়ার কথা ছিলো সারা দেশে কিন্তু সারা দেশ থেকে নব্বই লক্ষ কাঁচা চামড়া সংগ্রহ করা হবে এবার। ইতি মধ্যে ট্যানারিগুলোতে কাঁচা চামড়া আসায় শ্রমিকরা তা কাঁচা লবণ দিয়ে মজুদ করে রাখছে শ্রমিকদের চামড়া ভালো ভাবে লবণ লাগাতে ট্যানারি মালিকরা নিজেই উপস্থিত থেকে বিভিন্ন দিক নির্দেশনা দিচ্ছেন। মাস ব্যাপী কাঁচা চামড়া ট্যানারিতে আসবে বলে জানা গেছে।
এদিকে কিছু ট্যানারির বর্জ্যের পানি সরাসরি রাস্তায় যাওয়ায় ও ধলেশরী নদীতে পড়ায় এলাকা দূষিত হওয়ায় শিল্প সচিব অসন্তোষ প্রকাশ করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন ও পরিবেশ অধিদপ্তরকে জরিমানাসহ নানা দিক নির্দেশনা দেন।
এদিকে ট্যানারি মালিকদের পাশাপাশি কিছু মৌসুমী ব্যবসায়ীরা গতকাল থেকেই কাঁচা চামড়া সংগ্রহ করে বিভিন্ন শেডে মজুদ করে রাখছে। তারা গরুর চামড়া সাত’শ থেকে আট’শ টাকা দরে কিনছেন ও ছাগলের চামমড়া দশ টাকা থেকে বিশ টাকা দরে কিনছেন। চামড়ার দাম বেশী হলে তারা এগুলো ট্যানারি মালিকদের কাছে বিক্রি করবেন। এদিকে এবার গরুর চামড়ার দাম বেশী পাওয়ায় বিক্রেতারা সন্তোষ প্রকাশ করেছেন।
এছাড়া চামড়া পাচার রোধে সরকার নিয়েছে নানা ব্যবস্থা। ট্যানারি মালিকরা বলছে ন্যায্য মুল্য দিয়েই তারা চামড়া কিনছেন ।
চামড়া শিল্প নগরীর নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন,১৬২টি ট্যানারির মধ্যে ১৩৯টিতে চামড়া আসছে। এছাড়া চামড়া সংরক্ষনে সেখানে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।
ট্যানারিগুলোর মালিকরা নিজ নিজ প্রতিষ্ঠানে চামড়া সংরক্ষণের জন্য লবণসহ মজুদ রেখেছেন সব ধরনের কেমিক্যাল।
এছাড়া ট্যানারিতে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তারা সরেজমিনে তা পরিদর্শন করছেন প্রতিনিয়ত। যাতে কোন প্রকার কাঁচা চামড়া নিয়ে অপ্রীতিকর ঘটনা না ঘটে। এছাড়া সাভার ও আশুলিয়াতে আজও কোরবানী দিচ্ছে অনেক মানুষ।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।