Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ১৬ জুলাই ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

শরণখোলায় মনোক্লেড কোবরা’ সাপ উদ্ধার

নাজমুল ইসলাম, শরণখোলা প্রতিনিধি
জুলাই ১৬, ২০২২ ৭:৫১ অপরাহ্ণ
Link Copied!

বাগেরহাটের শরণখোলায় গৃহস্থের বসত ঘর থেকে একটি বিষধর মনোক্লেড কোবরা সাপ উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে।

শনিবার (১৬ জুলাই ) উপজেলার খুড়িয়াখালী গ্রামের ইউপি সদস্য বীর মুক্তিযোদ্ধা রশিদ জোমাদ্দার এর বাড়ির ঘরের ভিতর খাটের নিচ থেকে মনোক্লেড কোবরা সাপটি উদ্ধার করা হয়।

রশিদ জোমাদ্দার বলেন, সাপটি দেখে তার পরিবারের লোকজন আতংকিত হয়ে পড়ে। পরে ওয়াইল্ড টিমের ফিল্ড ফ্যাসিলেটেটর আলম হাওলাদার,সাগর ইসলাম ও বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের স্বেচ্ছাসেবক শেখ নাজমুল ইসলাম কে খবর দিলে তারা এসে সাপটি উদ্ধার করে নিয়ে যায়।

পূর্ব সুন্দরবনের শরণখোলা স্টেশন কর্মকর্তা  মো. আসাদুজ্জামান বলেন, মনোক্লেড কোবরা তীব্র বিষধর প্রকৃতির সাপ। তবে এটি বিরল প্রজাতির। কিং কোবরা সাধারনত অন্য প্রজাতির সাপ খেয়ে বেঁচে থাকে। উদ্ধার করা সাপটি ভোলা নদীর পশ্চিম পাড়ে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে বলে জানান তিনি।

বন্যপ্রাণী পরিদর্শক বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের আব্দুল্লাহ আস সাদিক জানান,গোক্ষুর গোখরা (বৈজ্ঞানিক নাম Naja kaouthia, ইংরেজিতে monocled cobra) হল গোখরা প্রজাতির একটি সাপ যা দক্ষিণ এবং দক্ষিণপূর্ব এশিয়া দেখা যায়। এটিকে আইইউসিএন কর্তৃক ন্যূনতম বিপদগ্রস্ত তালিকাভুক্ত করা হয়েছে।এ গোখরোর ফণার পিছনে গরুর ক্ষুরের মত দাগ থাকে যার থেকে বাংলা গোক্ষুর নামটি এসেছে। অন্যদিকে ইংরেজিতে মনোক্লেড অর্থ হল একচোখা। এ সাপটিকে মনোকলড বলার কারন হল এই সাপের ফণার পিছনে গোল দাগ থাকে যা দেখতে একচোখা চশমার মত লাগে তাই এর ইংরেজি নাম মনোকল্ড কোবরা। সকল গোখরা প্রজাতির সাপ উত্তেজিত হলে ফণা মেলে ধরে। সাপের ঘাড়ের লম্বা হাড় স্ফীত হয়ে ওঠে, তাতে চমৎকার ফণাটি বিস্তৃত হয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।