Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ১৮ জুলাই ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা ঘোষণা

ডেস্ক রিপোর্ট
জুলাই ১৮, ২০২২ ১১:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে জরুরী অবস্থা ঘোষণা করেছেন। সোমবার (১৮ জুলাই থেকে এটি কার্যকর হবে। খবর রয়টার্সের

রবিবার প্রকাশিত একটি সরকারী বিজ্ঞপ্তি তিনি বলেন, প্রশাসন সামাজিক অস্থিরতা প্রশমিত করতে এবং দ্বীপ দেশটিকে আঁকড়ে ধরা অর্থনৈতিক সংকট মোকাবেলা করতে চায়। জননিরাপত্তার স্বার্থে, জনশৃঙ্খলা রক্ষা এবং সম্প্রদায়ের জীবনের জন্য প্রয়োজনীয় সরবরাহ ও পরিষেবার রক্ষণাবেক্ষণের স্বার্থে এটি করা সমীচীন।

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে গত সপ্তাহে তার সরকারের বিরুদ্ধে গণ অভ্যুত্থান থেকে বাঁচতে বিদেশে পালিয়েছেন। তিনি বলেছিলেন, দেশে গ্রাস করা অর্থনৈতিক সংকট এড়াতে সকল সম্ভাব্য পদক্ষেপ নিয়েছেন।

শুক্রবার গোতাবায়া রাজাপাকসের পদত্যাগপত্র গৃহীত পার্লামেন্টে হয়েছে। এক সপ্তাহ আগে কলম্বোর রাস্তায় হাজার হাজার সরকার বিরোধী বিক্ষোভকারী এসে তার সরকারী বাসভবন ও অফিস দখল করার পর তিনি মালদ্বীপ এবং তারপর সিঙ্গাপুরে পালিয়ে যান।

শ্রীলঙ্কার পার্লামেন্ট শনিবার নতুন রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু করার জন্য বৈঠক করেন। সঙ্কট-বিধ্বস্ত দেশটিকে কিছুটা স্বস্তি দিতে জ্বালানির একটি চালানও ইতোমধ্যে পৌঁছেছিল।

রাজাপাকসের মিত্র বিক্রমাসিংহে পূর্ণকালীন রাষ্ট্রপতি পদ গ্রহণের শীর্ষ প্রতিযোগীদের মধ্যে একজন। কিন্তু বিক্ষোভকারীরা তার বিরুদ্ধেও বিক্ষোভ করছে। যার ফলে তিনি নির্বাচিত হলে আরও অস্থিরতার সম্ভাবনা দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।