Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ১৯ জুলাই ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ভূমিহীন ও গৃহহীনমুক্ত স্বীকৃতি পাচ্ছে বকশীগঞ্জ উপজেলা 

Link Copied!

জামালপুরের  বকশীগঞ্জ উপজেলা ভূমিহীন ও গৃহহীন পরিবারমুক্ত উপজেলা হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে। আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেবেন বলে নিশ্চিত করেছে উপজেলা  প্রশাসন।
 বৃহস্পতিবার বকশীগঞ্জ  উপজেলা  ‘ভূমিহীন ও গৃহহীন (ক শ্রেণির) পরিবারের শতভাগ পুনর্বাসন’ উপলক্ষে মতবিনিময় সভায় এই সিদ্বান্ত গ্রহনের কথা জানানো হয়।
এর মাধ্যমে জামালপুর  জেলার একমাত্র উপজেলা হিসেবে  বকশীগঞ্জ  উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন পরিবারমুক্ত ঘোষণা করা হবে।
 ইতোমধ্যে বকশীগঞ্জ  পৌর এলাকাসহ সবগুলো ইউনিয়ন এলাকায় জরিপ করে ভূমিহীন ও গৃহহীন পরিবার উপজেলা  নেই বলে নিশ্চিত করেছে স্ব-স্ব বিভাগ ও ইউনিয়ন পরিষদ। সেকারণে জামালপুরজেলার একমাত্র   প্রথম বকশীগঞ্জ  উপজেলা কে ভূমিহীন ও গৃহহীন পরিবারমুক্ত উপজেলা হিসেবে স্বীকৃতিও প্রদান করা হবে।
বকশীগঞ্জ  উপজেলা নির্বাহী কর্মকর্তা মুন মুন জাহান লিজা বলেন্ উপজেলার পৌরসভা ও সাতটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের তথ্য মতে ও অনুসন্ধানের ভিত্তিতে জানতে পেরেছি বর্তমান সরকারের গৃহহীন পরিবারমুক্ত প্রকল্পের আওতায় গৃহহীনদের পুনবার্সনে বকশীগঞ্জ  গৃহহীন ও ভূমিহীন পরিবার নেই। এ কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ৫২টি উপজেলাসহ বকশীগঞ্জকে আগামী ২১ জুলাই ভূমিহীন ও গৃহহীন পরিবারমুক্ত এলাকা হিসেবে ঘোষণা করবেন।
ইউএনও  বলেন, গৃহহীন প্রকল্পের আওতায় বকশীগঞ্জকে  প্রথম ধাপে ১৪২ জন গৃহহীন পরিবার জমিসহ নতুন বাড়ি পেয়েছেন।  দ্বিতীয় ধাপে ৫০ টি পরিবার ও তৃতীয় ধাপে আরও ২০টি পরিবার যা মোট ২১২ জন গৃহহীন পরিবারকে নতুন বাড়ি তৈরি করে দেওয়ার জন্য বরাদ্দ প্রদান করা হয়েছে। এর মধ্যে হিজরা জনগোষ্ঠী ও আদিবাসীদের জন্য  নতুন বাড়ি নির্মাণ তৈরি করে হস্তান্তর করা হয়েছে। । সব মিলে বকশীগঞ্জে এই বাড়ির সংখ্যা ২১২টি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মুন মুন জাহান লিজা  আরো জানান, পরবর্তিতে কোন প্রাকৃতিক দূর্যোগ বা অন্যকোন কারনে ক্ষতিগ্রস্থ গৃহহীন ও ভূমিহীন  পরিবার খুঁজে পেলে ভূমিহীন ও গৃহহীন আবেদনের মাধ্যমে তাৎক্ষনিক তাদেরও বাড়ি তৈরি করে দেওয়া হবে বলে জানান।  তবে আপাতদৃষ্টিতে উপজেলার সব গ্রামে খোঁজ নিয়ে গৃহহীন ও ভূমিহীন পরিবার এখন আর খুঁজে পাওয়া যায়নি। এইজন্য আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা  হিসাবে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করার জন্য এই মহত্ত্ব কাজে যারা যারা জড়িত ছিল তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে ধন্যবাদ জানান এমন মহতিকাজে যুক্ত করার জন্য।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।