Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ২১ জুলাই ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

পর্তুগালে দাবানলে ৬৩ জনের মৃত্যু

ডেস্ক রিপোর্ট
জুলাই ২১, ২০২২ ১:০৮ অপরাহ্ণ
Link Copied!

দাবদাহে পর্তুগালে এক হাজার ৬৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য অধিদফতর। এ অবস্থায় সবাইকে প্রচুর পানি ও তরল খাবার খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

এদিকে, এখনো নিয়ন্ত্রণের বাইরে দাবানল পরিস্থিতি। পুড়ে ছাই পঞ্চাশ হাজার হেক্টরের বেশি এলাকা। এখনো পুড়ছে পর্তুগালের একের পর এক এলাকা। বিস্তৃত বনভূমি, কৃষিজমি এমনকি বাড়িঘর সব পুড়ে ছাই। আগুন নিয়ন্ত্রণে আনার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন দমকল বাহিনীর কয়েক হাজার কর্মী। তাদের সব চেষ্টা ব্যর্থ করে নতুন নতুন বনাঞ্চল গ্রাস করে চলেছে আগুনের লেলিহান শিখা।

দেশজুড়ে তীব্র দাবদাহ আর শুষ্ক আবহাওয়ার কারণে আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে তাদের। লোকালয়ের খুব কাছে আগুন ছড়িয়ে পড়ায় এরইমধ্যে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে কয়েক হাজার বাসিন্দাকে।

চলমান তাপপ্রবাহের প্রভাবে বিভিন্ন রোগে আক্রান্ত হয় ১ হাজারের বেশি মানুষের মৃত্যুর খবর দিয়েছে পর্তুগালের স্বাস্থ্য অধিদফতর। যাদের মৃত্যুর কারণ হিসেবে হিটস্ট্রোক, ডিহাইড্রেশনসহ বিভিন্ন গরমজনিত কারণ দায়ী বলে জানান চিকিৎসকরা। সবাইকে রোদ এড়িয়ে চলার পাশাপাশি প্রচুর পানি পান ও বেশি বেশি তরল খাবার খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

এদিকে, মূল ভূখণ্ডের ৯টি জেলায় এখনো হলুদ সতর্কতা জারি রেখেছে কর্তৃপক্ষ।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।