Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ৩ আগস্ট ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে বিভক্ত তাইওয়ান

ডেস্ক রিপোর্ট
আগস্ট ৩, ২০২২ ১:০২ অপরাহ্ণ
Link Copied!

তাইওয়ানে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির হোটেলের সামনে বিক্ষোভ করেছেন দেশটির সাধারণ মানুষ। তবে তার এ সফর নিয়ে অনেকে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন। একদল বলছেন, পেলোসির এ সফরের মধ্যদিয়ে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের উন্নতি হবে। অন্যদিকে তার এ সফরে আঞ্চলিক অস্থিরতা বাড়ার আশঙ্কা করছেন অনেকে।

মঙ্গলবার (২ আগস্ট) তাইপে বিমানবন্দরে পৌঁছানোর পর সেখান থেকে গ্রান্ড হায়াত হোটেলে যান পেলোসি। এ সময় ব্যানার-প্ল্যাকার্ড হাতে হোটেলটির সামনে অবস্থান নেয় শত শত মানুষ। পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে তারা বিক্ষোভ শুরু করেন।

ন্যান্সি পেলোসির এ সফরকে অনেকে নেতিবাচক হিসেবে দেখলেও ইতিবাচকভাবে দেখছেন কেউ কেউ। চীনের হুমকি সত্ত্বেও পেলোসির তাইওয়ান সফরের প্রশংসা করেছেন তাইপের একদল সাধারণ মানুষ।

এতে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের উন্নতি ঘটবে বলে আশা প্রকাশ করে তারা। বলছেন, ‘আমাদের প্রত্যাশা, পেলোসির সফরে কিছুটা হলেও চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের উন্নতি হবে। কারণ তিনি গণতন্ত্রকামী। তার চিন্তাচেতনা অত্যন্ত পরিষ্কার। তিনি আমাদের মতোই।’

এদিকে পেলোসির সফরকে উস্‌কানিমূলক এবং তা এ অঞ্চলের জন্য অস্থিতিশীল পরিবেশ তৈরি করবে বলে সতর্ক করেছে রাশিয়া। এ সফরকে ঘিরে চীনকে সমর্থন করার কথাও জানিয়েছে মস্কো। ১৯৯৭ সালের পর পেলোসি যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের সরকারি কোনো কর্মকর্তা, যিনি তাইওয়ান সফরে গেলেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।