Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ১১ আগস্ট ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

কাস্টমস অ্যান্ড ভ্যাট অফিসার্স অ্যাসোসিয়েশনের কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
আগস্ট ১১, ২০২২ ১২:২৮ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ কাস্টমস অ্যান্ড ভ্যাট অফিসার্স অ্যাসোসিয়েশনের (বাকাএভ) পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। একইসঙ্গে ঢাকাএভ, চকাএভ ও খুকাএভ-এই তিন অঞ্চলের কমিটি বিলুপ্ত করা হয়েছে। গতকাল বাকাএভের ২৬১ সদস্যের নবগঠিত কমিটির দপ্তর সম্পাদক শিবলী নোমানী খান সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস ও ভ্যাট বিভাগে ২০০০ সালের ২০নং আইনের মাধ্যমে ‘সি কাস্টমস’ এবং ‘ল্যান্ড কাস্টমস’ একীভূত করে মাঠপর্যায়ের সহকারী রাজস্ব কর্মকর্তা ও রাজস্ব কর্মকর্তাদের আন্তঃকমিশনারেট বদলি প্রচলন হয়। ফলে সহকারী রাজস্ব কর্মকর্তা (ইন্সপেক্টর) ও রাজস্ব কর্মকর্তাদের (সুপারিন্টেন্ডেন্ট) আঞ্চলিক সংগঠনগুলো প্রায় অকার্যকর হয়ে পড়ে। কারণ সংশ্লিষ্ট অঞ্চলের বাইরে বদলি হলে কমিটির সাংগঠনিক পদ শূন্যতা তৈরি হয়। অল্প সময়ের ব্যবধানে নিয়মিত বা উদ্দেশ্যপ্রণোদিত বদলির কারণে সৃষ্ট সাংগঠনিক পদশূন্যতা, শূন্য পদ পূরণে দীর্ঘসূত্রতায় দাবি আদায় তো দূরের কথা সহকর্মীদের মানবিক বিষয় নিয়ে কাজ করাটাও দুরূহ হয়ে পড়ে।

আরও বলা হয়, তাছাড়া কেন্দ্রীয় কমিটি বাকাএভ অঞ্চল কমিটি-নির্ভর হওয়ায় অঞ্চলের পদ শূন্যতার কারণে কেন্দ্রীয় কমিটি গঠনেও জটিলতা তৈরি হয়। ফলে দীর্ঘস্থায়ী সাংগঠনিক অচলাবস্থার সৃষ্টি হয় এবং যৌক্তিক দাবি আদায় করার জন্য সাংগঠনিক উদ্যোগ গ্রহণ ব্যাহত হয়। অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর তিন অঞ্চলের নেতাদের সঙ্গে আলোচনা ও পর্যায়ক্রমিক বৈঠকের ফলস্বরূপ বাকাএভ আহ্বায়ক খন্দকার লুৎফল আজমের সভাপতিত্বে ও বাকাএভ সদস্য সচিব মো. মজিবুর রহমানের সঞ্চালনায় চলতি বছরের ২৯ জানুয়ারি এক সভা অনুষ্ঠিত হয়। সভায় খন্দকার লুৎফল আজম কে সভাপতি, মো. মিজানুর রহমানকে কার্যকরী সভাপতি, মো. মাহবুব মোর্শেদকে মহাসচিব এবং মো. মজিবুর রহমানকে কার্যকরী মহাসচিব করে বাকাএভ কমিটি গঠিত হয় এবং এই ৪ সদস্যের কমিটিকে বাকাএভ পূর্ণাঙ্গ কমিটি গঠনের দায়িত্ব প্রদান করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিটি বাকাএভের সব সদস্যের প্রাণের দাবি অনুযায়ী তিনটি অঞ্চল কমিটি বিলুপ্ত করে একটি সমন্বিত বাকাএভ কমিটি গঠনের জন্য গত ২৩ জুলাই সভা আহ্বান করে। বাকাএভ সভাপতি খন্দকার লুৎফল আজমের সভাপতিত্বে ও বাকাএভ মহাসচিব মো. মাহবুব মোর্শেদের সঞ্চালনায় সভায় উপস্থিত সদস্যদের সর্বসম্মতিক্রমে অঞ্চল কমিটির বিলুপ্তি ঘোষণা করা হয় এবং বিলুপ্ত তিনটি অঞ্চল বিবেচনায় নিয়ে সারাদেশের সহকর্মীদের মধ্য থেকে সাংগঠনিক দক্ষতা বিচার বিশ্লেষণ করে ২৬১ সদস্যবিশিষ্ট একটি কমিটি ঘোষণা করা হয়। পাশাপাশি দুই মাসের মধ্যে একটি যুগোপযোগী গঠনতন্ত্র প্রণয়নের জন্য ১৭ সদস্যবিশিষ্ট গঠনতন্ত্র সংশোধন কমিটিও ঘোষণা করা হয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।