Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ১৩ আগস্ট ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

ডিপ্লোমা কোর্স তিন বছরের হওয়া উচিত: শিক্ষামন্ত্রী

বার্তাকন্ঠ
আগস্ট ১৩, ২০২২ ৫:১৬ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা ব্যুরো।  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সারাবিশ্বে কারিগরি শিক্ষায় যে মান অর্জিত হয় আমরা আমাদের কারিগরি শিক্ষায় সে মান নিয়ে আসার চেষ্টা করছি। সে মান নিয়ে আসার পাশাপাশি এ সেক্টরটাকে আরো প্রশস্ত করা দরকার। তাই আমরা মনে করি ডিপ্লোমা কোর্স তিন বছর হওয়া উচিত। এটি চার বছরের হওয়া উচিত না। যে পড়াটি তিন বছরে পড়ানো সম্ভব তা চার বছরে নিলে বাবা মায়ের বাড়তি খরচ হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার (১৩ আগস্ট) রাজধানীতে শিশু কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মন্ত্রী বলেন, ডিপ্লোমা শিক্ষার্থীদের চার বছর কোর্স করানোর কারণে অভিভাবকরা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তিন বছর হলে শিক্ষার্থীরা যেমন চাকরির বাজারে প্রবেশে বেশি সময় পাবে তেমনি আর্থিকভাবেও কম ক্ষতিগ্রস্ত হবে।

তিনি বলেন, যে কোর্সটিকে ৩ বছরে শেষ করা সম্ভব তাকে ৪ বছরে টেনে নিয়ে যাওয়ার কোনো মানে হয় না। ডিপ্লোমা কোর্স তিন বছর হলে আমাদের শুধু সময় কমছে তা নয়, মানেরও উন্নতি হবে। পৃথিবীর অনেক উন্নত দেশে অনার্স কোর্স আছে ৩ বছরের। সেখানে আমাদের দেশে ডিপ্লোমা কোর্স ৪ বছরের। এর কোনো মানে নেই।

এমপিওভুক্তির ক্ষেত্রে কোনো অনিয়ম হয়নি বলেও এসময় দাবি করেন শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। উপস্থিত ছিলেন অধ্যাপক ড. সুলতানা শফি।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।