Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ১৮ আগস্ট ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

শুভ জন্মাষ্টমী, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

ডেস্ক রিপোর্ট
আগস্ট ১৮, ২০২২ ৭:১৪ অপরাহ্ণ
Link Copied!

সনাতন ধর্মাবলম্বীদের ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি বা শুভ জন্মাষ্টমীর আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে আজ থেকে। হিন্দু পুরাণমতে, প্রায় পাঁচ হাজার বছর পূর্বে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরা নগরীতে দেবকী ও বাসুদেবের কোলে এই মহাপুণ্য তিথিতে জন্ম নিয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ।

তাঁর জন্মের সময় তাঁর মা দেবকী এবং বাবা বাসুদেব কংস রাজার কাছে বন্দি ছিলেন। এক ভবিষ্যদ্বাণীতে কংসকে বলা হয়েছিলো তাঁকে হত্যা করবে তারই আপন বোনের পূত্র, মানে তাঁর ভাগ্নে। একথা শোনে কংস রাগান্বিত হন এবং দেবকী ও বাসুদেবকে বন্দি করেন। বন্দি অবস্থায় তাদের একে একে ছয়টি সন্তানের জন্ম হয়। প্রত্যেক সন্তানকেই মৃত্যুভয়ে রাজা কংস হত্যা করেন।

সবশেষে জন্ম নেন মহা অবতার কৃষ্ণ। বাবা বাসুদেব তাঁকে বাঁচানোর জন্য কংসের চোখের আড়ালে অন্যত্র রেখে আসেন। এভাবেই কৃষ্ণ জন্মের কাহিনী এখনো শোনা যায় গ্রামে-গঞ্জে।

এদিকে আজ থেকে জন্মাষ্টমীর কার্যক্রম শুরু হবার ব্যাপারে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতারা জানিয়েছেন, আজ রাত ১টা থেকে জন্মাষ্টমী তিথির পুণ্যলগ্ন শুরু হয়ে আগামীকাল শুক্রবার রাত ১টা ৫১ মিনিটে শেষ হবে। শুক্রবার জন্মাষ্টমীর পূজার্চনা ও মূল আনুষ্ঠানিকতা হবে।

শাস্ত্রমতে, পৃথিবী থেকে দুষ্টের দমন ও সজ্জনদের রক্ষায় আভির্ভূত হয়েছিলেন শ্রীকৃষ্ণ। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন। হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করবেন।

জন্মাষ্টমি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়ের প্রতি জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন। এ উপলক্ষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বিবৃতিতে হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন। দিবসটির তাৎপর্য তুলে ধরে বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান।

শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কেন্দ্রীয়ভাবে তিন দিনের কর্মসূচি পালন করবে।

শুভ জন্মাষ্টমী উপলক্ষে শুক্রবার (১৯ আগস্ট) সকালে দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ, বিকেলে ঐতিহাসিক জন্মষ্টমী শোভাযাত্রা ও রাতে তিথি অনুযায়ী কৃষ্ণপূজা। আগামী ২০ আগস্ট বিকেলে হবে আলোচনা সভা। আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) জন্মাষ্টমী উপলক্ষে স্বামীবাগ আশ্রমে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া রাজধানীর রামকৃষ্ণ মিশন ও মঠসহ বিভিন্ন মন্দির ও আশ্রমে জন্মাষ্টমী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন থাকছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।